শতকের মাইলফলকে রোনালদো

0
67

ন্যাশনস লীগে পর্তুগালের দ্বিতীয় ম্যাচ, চোট কাটিয়ে মাঠে অধিনায়ক ক্রিষ্টিয়ানো রোনালদো দস সান্তোস আভেইরো। অনেকদিন পর আন্তর্জাতিক ম্যাচ, সাথে শততম গোলের মাইলফলক ছোঁয়ার দ্বারপ্রান্তে, রোনালদো পারবেন দেশের হয়ে ১৬৫ তম ম্যাচ স্মরণীয় করে রাখতে?

সুইডেনের মাঠে শুরুতেই এগিয়ে যাওয়ার প্রচেষ্টা স্বাগতিকদের। কিন্তু বল চলে যায় গোলবার ঘেঁষে সাইডলাইনের ওপারে। একটু পরেই পর্তুগালের এট্যাক, যদিও তা ফলপ্রসূ হয় নি। আক্রমণ আর প্রতি আক্রমণে ম্যাচ চলতে থাকে বেশ। ১৯ মিনিটে বার্নাডো সিলভার ক্রস পেপে স্রেফ পায়ে লাগাতে পারলেই হয়তো ম্যাচের শুরুতেই গোল পেয়ে যেতো অতিথিরা। একটু পরেই কর্ণার থেকে আসা বলে নিচু শট মারেন রোনালদো, সুইডিশ গোলরক্ষকের অসাধারণ নৈপূন্যে সে যাত্রায় বেঁচে যায় স্বাগতিকরা। ৩৫ মিনিটে আবারও রোনালদোর ম্যাজিক, এবারও দেয়াল হয়ে সেই রবিন ওসলেন। জোরালো শট সরাসরি ঠেকিয়ে দেন এই সুইডিশ গোলরক্ষক।

তবে গোলের জন্য মরিয়া হয়ে উঠা রোনালদোকে শেষ পর্যন্ত আর আঁটকে রাখা যায় নি। ৪৩ মিনিটে লাল কার্ড খেয়ে গুস্তাভ মাঠের বাইরে চলে গেলে বক্সের একটু বাইরে থেকে ফ্রিকিক পায় পর্তুগাল। আর নিজের শততম গোলটা দর্শনীয় এক ফ্রিকিকের মাধ্যমেই আদায় করে নেন ফুটবল ইতিহাসের এই মেগাস্টার। এই নিয়ে ৫৭ ফ্রিকিক গোলে বর্তমানের ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ ফ্রিকিক গোল শুধুই এই পর্তুগীজের। প্রথমার্ধে ঐ ১-০ গোলের লিড নিয়েই টানেলে ফিরে সান্তোসের দল।

দ্বিতীয়ার্ধেও শুরু থেক আক্রমণের গত বাড়াতে থাকে রোনালদো, সিলভা, রুবেন ডিয়াজ, ব্রুনোরা। যার ফলও পায়। ৭৩ মিনিটে আবারও রোনালদোর ম্যাজিক, বক্সের বাইরে অসাধারণ এক শটে আন্তর্জাতিক ক্যারিয়ারের ১০১ তম গোল করেন। নির্ধারিত সময়ে আর গোল না হলে ২-০ গোলের লিড নিয়েই মাঠ ছাড়ে অতিথিরা।

টানা দুই জয়ে ন্যাশনস লীগে নিজেদের গ্রুপে আপাতত সবার উপরে পর্তুগাল। অন্যদিকে প্রথম ইউরোপিয়ান এবং ফুটবল ইতিহাসের দ্বিতীয় ফুটবলার হিসেবে দেশের জার্সিতে শতকের মাইলফলক ছুঁয়ে ফেললেন ক্রিষ্টিয়ানো রোনালদো দস সান্তোস আভেইরো। আর বয়স ৩০ হওয়ার পর থেকে নিজের খেলা ৪৭ আন্তর্জাতিক ম্যাচে গোল পেয়েছেন ৪৯ টি। এখন দেখার বিষয় ইরানের আলি দাইর করা ১০৯ গোলকে পিছনে ফেলে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হতে পারেন কিনা!

এদিকে ১০০ গোলের মাইলফলক ছোঁয়ার দিনে প্রশংসায় ভাসছেন ক্রিষ্টিয়ানো রোনালদো। প্রিয় বন্ধু মার্সেলো থেকে শুরু করে রবার্তো কার্লোস, সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড এমনকি ফুটবল সম্রাট পেলেও শতক পূর্ণ করায় অভিনন্দন জানিয়েছেন এই পর্তুগীজ কিংবদন্তিকে।