২০২০ সালের আলোচিত ক্রীড়াঙ্গন

0
23

দেখতে দেখতে শেষ হয়ে গেলো আরো একটি বছর। করোনার প্রকোপে ২০২০ সালের খেলাধুলা বিঘ্নিত হয়েছিল কিছুটা। পরবর্তীতে অবশ্য ধীরে ধীরে স্বাভাবিক হয়েছে সবকিছুই।

বাংলাদেশের জন্য বছরের সেরা ঘটনা সন্দেহাতীতভাবে বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপ জয়। এই বিশ্বকাপ জয়ের আগ পর্যন্ত আইসিসির কোনো টুর্নামেন্টে বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য ছিল ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলা। প্রথমবারের মত ফাইনালে উঠেই ভারতকে হারিয়ে দেশবাসীকে আনন্দে ভাসায় যুব টাইগাররা।

এরপর করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে পৃথিবীজুড়ে প্রায় সব খেলাধুলাই বন্ধ ছিল বেশ কয়েকদিন যাবৎ। ধীরেধীরে আবারো স্বাভাবিক হয়েছে সবকিছু। মাঠে গড়িয়েছে ইউরোপীয়ান ফুটবল, ক্রিকেটসহ অন্যান্য খেলাও। ৩০ বছর পর ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে লিভারপুল। ক্লপের অধীনে দীর্ঘ অপেক্ষার অবসান হয়েছে অলরেডদের। এছাড়াও লালিগার শিরোপা পুনরুদ্ধার করেছে রিয়াল মাদ্রিদ। জিনেদিন জিদানের প্রথম পূর্ণ মৌসুমেই সুপারকোপার সাথে লিগটাও জিতে নিয়েছে গ্যালাক্টিকোস।

মাঝপথে বন্ধ হয়ে যাবার পর একটু ভিন্ন আঙ্গিকে অনুষ্ঠিত হয়েছে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বাকি খেলাগুলো। কোয়ার্টার ফাইনাল থেকে দুই লেগের পরিবর্তে খেলা হয়েছে এক লেগের। পিএসজি আর বায়ার্নের মধ্যকার ফাইনাল ম্যাচ ১-০ গোলে জিতে নিজেদের ষষ্ঠ ইউসিএল শিরোপা ঘরে তুলেছে বায়ার্ন মিউনিখ। কোয়ার্টারের বাঁধা পেরোতে পারেনি বার্সা, বায়ার্নের কাছে বিধ্বস্ত হয়েছে ৮-২ গোলে। রিয়াল মাদ্রিদ আটকে গিয়েছে রাউন্ড অফ ১৬ তেই। আগেরবারের চ্যাম্পিয়ন লিভারপুলও বিদায় নিয়েছে রাউন্ড অফ ১৬ থেকে।

স্বপ্নের মত একটা বছর কাটিয়েছেন রবার্ট লেওয়ান্ডফস্কি। মেসি-রোনালদোকে টপকে জিতে নিয়েছেন ফিফা দ্যা বেস্ট এওয়ার্ড। এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ডে পেলের ৬৪৩ গোলকে ছাড়িয়ে ৬৪৪ গোল নিয়ে নতুন রেকর্ড গড়েছেন লিওনেল মেসি। রিয়াল মাদ্রিদ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদকের সহকারী হিসেবে যোগ দিয়েছেন সাবেক স্প্যানিশ গোলরক্ষক ইকার ক্যাসিয়াস।

জুয়াড়ির ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করার দায়ে এক বছর নিষিদ্ধ থাকার পর আবারো ক্রিকেটে ফিরেছেন সাকিব আল হাসান। বছরের শেষ দিকে ক্রিকেটকে মাঠে ফেরাতে উদ্যোগ নিয়েছে বিসিবি। দেশি খেলোয়াড়দের কয়েকটা দলে ভাগ করে আয়োজন করেছে ওয়ানডে টুর্নামেন্ট বিসিবি প্রেসিডেন্ট’স কাপ এবং টি-টোয়েন্টি টুর্নামেন্ট বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। টাইগারদের শ্রীলঙ্কা সফর হওয়ার কথা থাকলেও নানা জটিলতায় ভেস্তে গেছে সেই সফর।

এছাড়াও বেশ কয়েক বছর পর আবারো ভারতীয় লিগে খেলার দরজা খুলেছে বাংলাদেশি ফুটবলারদের। অধিনায়ক জামাল ভুঁইয়া খেলার সুযোগ পেয়েছেন আই লিগের দল কলকাতা মোহামেডানে। বাফুফের সভাপতি হিসেবে আবারো নির্বাচিত হয়েছেন কাজী সালাউদ্দিন। একসময়কার মাঠ কাঁপানো ফুটবলার বাদল রায় সবাইকে ছেড়ে চলে গেছেন না ফেরার দেশে। এছাড়াও মারা গেছেন ফুটবল কিংবদন্তি সর্বকালের সেরাদের একজন দিয়েগো ম্যারাডোনা। ইতালির ‘৮২ বিশ্বকাপ জয়ের নায়ক পাওলো রসিও মারা গেছেন এ বছরই।

সবমিলিয়ে ভালো-খারাপ সবকিছুই ছিল ২০২০ এর ক্রীড়াঙ্গনে। করোনার প্রাদুর্ভাবে লম্বা সময় খেলা বন্ধ থাকলেও বছরের শেষ দিকে ধীরেধীরে স্বাভাবিক হয়েছে প্রায় সবকিছুই, স্বস্তি ফিরেছে ভক্ত-সমর্থক সকলের মাঝেই।