২০২০ টোকিও অলিম্পিকে স্বর্ণপদক জিততে দৃঢ় প্রত্যয়ী ফেদেরার

সুইডিশ টেনিস তারকা রজার ফেদেরার অসংখ্য গ্র্যান্ডস্লাম ও টেনিস মাস্টার্স কাপ জিতে নাম লিখিয়েছেন রেকর্ডবুকে। অলিম্পিক আসরেও দ্বৈত ক্যাটাগরিতে পেয়েছিলেন স্বর্ণ। তবে একক ক্যাটাগরিতে স্বর্ণের দেখা পাননি কখনো। ২০২০ টোকিও অলিম্পিকে স্বর্ণপদক জিততে দৃঢ় প্রত্যয়ী ফেদেরার।

রজার ফেদেরার টেনিসের কোর্টে বিস্ময়কর একটি নাম। এটিপি র‌্যাঙ্কিং অনুযায়ী সেরা তিনে যার অবস্থান। টেনিসে গড়েছেন একের পর রেকর্ড। একই বছরে টানা ৩টি গ্র্যান্ডস্লাম জেতার মতো রেকর্ড নিজের করে নিয়েছেন এই সুইডিশ টেনিস তারকা।

বর্ণাঢ্য ক্যারিয়ারে এখন পর্যন্ত ২০টি গ্রান্ডস্লাম, ৪টি টেনিস মাস্টার্স কাপ ও ১৫টি টেনিস মাস্টার্স সিরিজ জিতেছেন ফেদেরার। ইউএস ওপেন, অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন কিংবা উইম্বলডনে যার সাফল্য ঈর্ষণীয়।

২০০৮ সালে বেইজিং অলিম্পিকে দ্বৈতভাবে জিতছিলেন স্বর্ণপদক। এরপর ২০১২’র অলিম্পিকে জিতেছিলেন রৌপ্যপদক। তবে ২০২০ টোকিও অলিম্পিকে একক ক্যাটাগরিতে স্বর্ণ জেতার সংকল্প ৩৮ বছর বয়সী ফেদেরারের।

এ প্রসঙ্গে রজার ফেদেরার বলেন, ২০২০ অলিম্পিকে খেলার জন্য অপেক্ষা করছি। এটা অনেকটা নির্ভর করছে আমার ফিটনেসের উপর। এর আগে অলিম্পিকে একক ভাবে স্বর্ন জেতা হয়নি আমার। আমার কাছে এটা অধরা স্বপ্নের মত। তাই আগামী আসরে এই অপূর্ণতা ঘোচাতে পারবো বলে আমার বিশ্বাস।

আয়ের দিক থেকেও অন্যদের ছাড়িয়ে এই টেনিস তারকা। ২০১১ সালে ফোর্বস ম্যাগাজিনের ২৫ জন প্রভাবশালী তারকার তালিকায় জায়গা করে নিয়েছিলেন।

এছাড়া ২০০৪, ০৫ ও ০৭ সালে বিবিসির জরিপে সেরা খেলোয়াড়ের তালিকাতেও স্থান করে নিয়েছিলেন ফেদেরার।