২০০৯ সালে প্রতিষ্ঠিত হওয়া ক্লাব লিপজিগের চমক

0
14

চ্যাম্পিয়ন্স লিগে বড় চমক দেখালো জার্মান ক্লাব আরবি লিপজিগ। যেখানে তাদের জন্য কোয়ার্টার ফাইনালে উঠে আসাটাই বড় অর্জন ছিলো সেখানে তারা উঠে গেছে চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালে।

২০০৯ সালে প্রতিষ্ঠিত হওয়া ক্লাবটি স্প্যানিশ জায়ান্ট অ্যাটলেটিকো মাদ্রিককে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে। ইউরোপ সেরা হওয়ার লড়াইয়ে সেমিতে এখন পিএসজি তাদের প্রতিপক্ষ।

বৃহস্পতিবার রাতে পর্তুগালের লিসবনে চ্যাম্পিয়ন্স লিগের এক লেগের কোয়ার্টার ফাইনালে ২-১ গোলে অ্যাটলেটিকোকে হারিয়ে দেয় লিপজিগ। ১৯ অগাস্ট সেমিতে পিএসজির বিপক্ষে খেলবে জার্মান ক্লাব।

কোয়ার্টার ফাইনাল ম্যাচের শুরু থেকেই আক্রমণ-প্রতি আক্রমণে জমে উঠে অ্যাটলেটিকো-লিপজিগ লড়াই। তবে প্রথমার্ধে কাঙ্ক্ষিত গোলের দেখা কেউ পায়নি।

বিরতির মিনিট পাঁচেক পর এগিয়ে যায় লিপজিগ। ডান দিক থেকে আসা ক্রস থেকে হেডে গোল করে দানি ওলামো।

৭১তম মিনিটে জোয়াও ফেলিক্সকে ডি বক্সে ফাউল করলে পেনাল্টি পায় অ্যাটলেটিকো। তা থেকে ফিলিক্স গোল শোধ করে ম্যাচে সমতায় ফেরান।

তবে ম্যাচ ভাগ্য লিপজিগের নামেই লেখা ছিলো। ৮৮তম মিনিটে স্প্যানিশ জায়ান্টদের স্তব্ধ করে দেন টেইলর অ্যাডামস। তার নিচু শট প্রতিপক্ষ ডিফেন্ডারের পায়ে লেগে জালে জড়িয়ে যায়। প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে পা রাখার উৎসবে মাতে লিপজিগ।