শুভ জন্মদিন সাঁতারের সুপারম্যান

0
19

মাইকেল ফ্রেড ফেলপস! জন্ম ১৯৮৫ সালের ৩০ জুন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের বাল্টিমোরে! সাঁতারুদের কাছে ফ্লাইং ফিশ, অনেকের কাছে সাঁতারের সুপারম্যান; যে নামেই তাকে ডাকা হোক না কেন, কোনো বিশেষণেই তার জন্য যথেষ্ট নয়। তিনি বিশ্বের অন্যতম সেরা সাঁতারুই শুধু নন, সর্বকালের অন্যতম সেরা অলিম্পিয়ানও বটে! ২৩ স্বর্ণপদক সহ ২৮ পদক তাকে অন্য যেকোন এথলেটের চাইতে ধরাছোঁয়ার বাইরে নিয়ে গেছে!

আজ তার জন্মদিনে ফেলপসের কিছু ফ্যাক্ট তুলে ধরলাম –

★ মাইকেল ফেলপস যদি একটা দেশ হতো, তবে অলিম্পিকের ১২০ বছরের ইতিহাসে পদকজয়ী দেশের তালিকায় ৩২ তম অবস্থানে থাকতেন!

★ ২০০৪ সালে ফেলপসের প্রথম স্বর্ণপদক জয়ের পর থেকে মাত্র ১২ টি দেশ ফেলপসের চাইতে বেশি স্বর্ণপদক জিতেছে!

★ পৃথিবীতে মাত্র ৪৬ টি দেশ ফেলপসের চাইতে বেশি স্বর্ণপদক জিতেছে! অর্থাৎ ফেলপস অলিম্পিকে ১৬০ টি দেশের চাইতে বেশি স্বর্ণপদক জিতেছেন! অন্যভাবে বলা যায় মাইকেল ফেলপস পৃথিবীর ৭৫ ভাগ অঞ্চলের চাইতে একাই বেশি স্বর্ণপদক জিতেছেন!

★ সাঁতারে মাত্র ৬ জন খেলোয়াড় রয়েছেন যিনি ৫ এর বেশি পদক জিতেছেন! সেখানে ফেলপস একাই জিতেছেন ২৮ টি!

★ যেকোন এথলেটের সর্বোচ্চ যেকোন পদকের চাইতে ফেলপস একাই বেশি স্বর্ণপদক জিতেছেন!

★ প্রায় ২.৭ বিলিয়ন মানুষের দেশগুলো এতটা স্বর্ণপদক নেই, যতটা ফেলপস জিতেছেন একা। যদি যেকোনো পদকের কথা হয়, তবে প্রায় ৪.৪ বিলিয়ন মানুষের দেশের এতটা পদক নেই যা ফেলপস জিতেছেন একা! অথচ পৃথিবীর মানুষ সংখ্যা হয়তো দাড়াবে ৭.৪ বিলিয়নের কাছাকাছি!

★ একটি মজার তুলনা দেওয়া যাক! বৃহৎ জনসংখ্যার দেশ ভারতের একটা উদাহরণ টানা যাক। ভারত তাদের ইতিহাসে গড়ে ৫০ মিলিয়ন মানুষের জন্যে একটি করে পদক জিতেছে, বা প্রতি ০.০০০০০২ মানুষের জন্যে একটি পদক! ভারতের প্রতিটি মানুষের চেয়ে ১৪ মিলিয়ন গুণ বেশি পদক জিতেছেন ফেলপস একাই!

★ ফেল্পস এর উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি; অথচ তার সমস্ত অলিম্পিক মেডেল একত্র করলে তারইই উচ্চতা হবে ৭ ফুট ৮ ইঞ্চি!

রক্তমাংসে গড়া এই জলদানবের প্রতি জন্মদিনের শ্রদ্ধা!