রাসেলের ঝড়ো ইনিংসে ফাইনালে রাজশাহী

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে হারিয়ে বিপিএলের ফাইনালে উঠলো রাজশাহী রয়্যাালস। আন্দ্রে রাসেলের অতিমানবীয় ইনিংসে ২ উইকেটের জয় পায় তারা।

টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। তবে ম্যাচের শুরুতেই আউট হয়ে যায় ওপেনার জিয়াউর রহমান। ইমরুল কায়েসকে নিয়ে গেইল রানের চাকা সচল রাখলেও কায়েসও বেশীক্ষণ টিকতে থাকতে পারেনি। এরপর অধিনায়ক রিয়াদ যোগ্য সঙ্গ দেয় ক্রিস গেইলকে। মাত্র ২৪ বলে ৬০ করে প্যাভিলিয়নে ফিরে যান ক্রিস গেইল। অপর প্রান্তে থাকা রিয়াদ করেন ৩৩  রান। শেষদিকে গুনারত্নের ৩১ এ ভর করে নির্ধারিত ওভার শেষে চট্টগ্রামের সংগ্রহ দাঁড়ায় ১৬৪/৯।

রাজশাহীর হয়ে ২ টি করে উইকেট তুলে নেন মোহাম্মদ নেওয়াজ ও ইরফান। আন্দ্রে রাসেল, আফিফ এবং অলক কাপালী পান ১ টি করে উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই খেই হারিয়ে বসেন রাজশাহীর দুই ওপেনার। লিটন দাস মাত্র ৬ রান ও আফিফ ২ রান করে আউট হয়ে গেলে শুরুতেই চাপে পরে যায় রাজশাহী। এরপর ইরফান শুক্কুর দেখে শুনে খেলতে থাকলে তাকে সঙ্গ দিতে পারেননি অলক কাপালী ও শোয়েব মালিক।

৪৫ করে ইরফান আউট হয়ে গেলেও একপ্রান্ত আগলে রাখে অধিনায়ক আন্দ্রে রাসেল। রাজশাহীর বাকি ব্যাটসম্যানরা আসা যাওয়ার মধ্যে থাকলেও ঠিকই সামনে থেকে নেতৃত্ব দেন এই ক্যারিবিয়ান। এবারের আসরে প্রথমবারের মতো ফিফটির দেখা পান। শেষ পর্যন্ত আন্দ্রে রাসেলের অপরাজিত ২২ বলে ৫৪ রানের উপর ভর করে ৮ উইকেট হারিয়ে ১৬৫ রান তুলে রাজশাহী। ফলে এবারের আসরের ফাইনাল মাঠে নামবে খুলনা ও রাজশাহী।

চট্টগ্রামের পক্ষে সর্বোচ্চ ২ টি করে উইকেট শিকার করেন ইমরিট ও রুবেল হোসেন।