রাজমুকুট আবার রাজার মাথায়।

0
87

আবারো ব্যালন ডি’অর এর সেরা খেলোয়াড় খেতাব অর্জন করলেন খেলাটির ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার লিওনেল আন্দ্রেস মেসি। এই নিয়ে রেকর্ড ৬ বার এই পুরস্কার টি নিজের করে নিলেন আর্জেন্টাইন বার্সা এই ক্ষুদে জাদুকর। এতোদিন রোনালদোর সাথে সমান ৫ বার ব্যালন ডি’অর জয়ী তালিকায় যৌথভাবে সেরা ছিলেন। এই বছর কাঙ্ক্ষিত এই ট্রফি জয় করে নিজেকে স্বতন্ত্রভাবে সিংহাসনে বসালেন ফুটবল এর রাজা লিও মেসি।

দেশের হয়ে ও ক্লাবের হয়ে সারাবছর ব্যক্তিগত সেরা পারফর্মেন্সকারী ফুটবলারকে দেওয়া ফিফা ব্যালন ডি’অর (বর্তমান নাম ব্যালন ডি’অর) পুরস্কার।

গত কয়েক বছর ধরে টানা জয় করার মাধ্যমে এই ট্রফি কে ব্যক্তিগত সম্পদ বানিয়ে ফেলেছিল এই গ্রহের সেরা দুই ফুটবলার – মেসি ও রোনালদো।

কিন্তু ধারাবাহিতায় ভাঙন ধরিয়ে গত বছর ব্যালন ডি’অর জিতে নেয় ক্রোয়েশিয়ার ও রিয়াল মাদ্রিদ এর হয়ে খেলা লুকা মদ্রিচ। বিশ্বকাপ বিবেচনায় থাকার কারণে গত বছর লুকা মদ্রিচ আলাদা সুযোগ পেয়েছিল।

এই বছর হিসেবে ছিল লিগ পার্ফর্মেন্স, ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লিগ ও জাতীয় দলের হয়ে খেলা আন্তর্জাতিক ম্যাচ সমূহ।

গত মৌসুমে লিও বার্সেলোনার হয়ে জয় করেন ২৫তম লিগ টাইটেল ও ৩০তম কোপা দেল রে ট্রফি। চ্যাম্পিয়নস লীগে বার্সাকে নিয়ে যান সেমিফাইনাল পর্যন্ত। আর আর্জেন্টিনার হয়ে লিও মেসি গত কোপায় ছিল ২য় সেরা দল। ব্রাজিলের সাথে ফাইনালে হেরে হোন রানার্স আপ।

২০১৯ সালে তিনি ৫৪ গোল। এবং গোল সহায়তায় ছিলেন ২৩ বার।

লিওনেল মেসি শেষ ব্যালন জিতেছিলেন ২০১৫ সালে, তারপর টানা ৩ বার জিতেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও একবার লুকা মদ্রিচ। এবার এই ট্রফি জয়ের মাধ্যমে মেসি যেন তার হারানো সাম্রাজ্যে আরেকবার রাজমুকুট পড়ে সিংহাসনে বসলেন।