চাপে বাংলাদেশ অধিনায়ক মোমিনুল

0
20

ছন্নছাড়া ওয়েস্ট ইন্ডিজের কাছে ঘরের মাঠেই ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়ে সিরিজ হারের পর এই মুহুর্তে সম্ভবত বাংলাদেশ ক্রিকেট দল মানসিকভাবে সবচেয়ে বেশী বিপর্যস্ত। তবে শ্রীলঙ্কা সফরে গিয়ে স্বাগতিকদের বিপক্ষে এখনো সেরাটা করার আশা করছে টাইগাররা।

দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশ নিতে শ্রীলঙ্কা সফরে গেছে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচটি শুরু হচ্ছে আগামীকাল বুধবার ক্যান্ডির পেল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফলাফল এবং নিউজিল্যান্ড সফরে গিয়ে সিমিত ওভারের ক্রিকেটেও টাইগারদের সাম্প্রতিক ব্যর্থতা বাংলাদেশকে একেবারেই বিপন্ন দেশে পরিণত করেছে। তবে চাপটা বলতে গেলে সুনির্দিষ্টভাবে অধিনায়ক মোমিনুলের উপরই বেশী। কারণ তার নেতৃত্বে বাংলাদেশ এখনো পর্যন্ত ছয় ম্যাচের মধ্যে মাত্র একটি টেস্টে জয়ের দেখা পেয়েছে।

তারপরও শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে নামার আগ মুহূর্তে মোমিনুল অতীতে যা ঘটেছে তাতে কোন চাপ অনুভব করছেননা জানিয়ে নিজেকে চাপ মুক্ত রাখার চেস্টা করছেন। বরং তারা বর্তমানের দিকে মনোযোগ দিয়ে নিজেদের সেরাটা দিয়ে ভাল ফলাফল পাবার আশা করছেন।

আজ এক ভিডিও কনফারেন্সে টাইগার অধিনায়ক সাংবাদিকদের বলেন,‘ আপনারা যদি চাপের কথা বলেন, তাহলে আমি বলব কোন চাপই আমি অনুভব করছি না। দলও কোন রকম চাপে নেই।’

তিনি বলেন,‘ আমরা ম্যাচ জয়ের লক্ষ্য নিয়ে এখানে (শ্রীলঙ্কা) এসেছি। শুধু এই টুকুই জানি, ম্যাচ জয়ের জন্য আমরা সেরাটা দেয়ার চেস্টা করব। যদিও জানি স্বাগতিক শ্রীলঙ্কা বেশ ভাল অবস্থানে রয়েছে। তারা নিজেদের মাঠে খেলতে যাচ্ছে। অপরদিকে শেষ দুই টেস্টে ম্যাচেও আমরা ভাল খেলতে পারিনি। তবে যেটি আমি আগেই বলেছি, ক্রিকেটে অতীতের কথা ভাবার কোন কারণ নেই। আমরা যদি সঠিক ভাবে এবং ৫দিন টানা ভাল খেলতে পারি তাহলে ম্যাচ জিততে পারব।’

গত ১২ এপ্রিল দ্বীপদেশটিতে পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সেখানে পৌঁছেই তারা তিন দিনের রুম কোয়ারেন্টাইনে ছিল। এরপর নিজেদের মধ্যে দুই ভাগে বিভক্ত হয়ে অংশ নিয়েছে দুই দিনের অনুশীলন ম্যাচে।

ওই প্রস্তুতি যে খুব একটা ভাল হয়েছে সেটি বলছেন না মোমিনুল। তবে তার ভাষ্যমতে এই সিরিজের জন্য ভাল প্রস্তুতিই নিয়ে রেখেছে টাইগাররা। মোমিনুল বলেন,‘ আপনি আশা ছেড়ে দিতে পারেন না। আশা নিয়েই আপনাকে বাঁচতে হবে। আমরা শুধুমাত্র অংশগ্রহণ করতে এখানে আসিনি। অর্থাৎ আপনি যদি তেমন লক্ষ্য নিয়েই আসেন, তাহলে না খেলাই ভাল।

পরিস্থিতি যেমনই হোক, আপনি যেখানেই যাবেন, যতই খারাপ খেলেন, বার বার চেস্টা করতে হবে এবং জয়লাভের আশা থাকতে হবে। আপনার মধ্যে চেস্টা থাকতে হবে। সেই লক্ষ্য নিয়েই কাল আমরা মাঠে নামতে যাচ্ছি।’