ভালভার্দে অধ্যায় শেষ, সেতিয়েন অধ্যায় শুরু বার্সেলোনার!

স্প্যানিশ সুপার কাপে বার্সেলোনার বিদায়ে ভালভার্দে অধ্যায় শেষ হওয়া সময়ের ব্যাপার ছিলো। আর্নেস্তো ভালভার্দকে ছাঁটাই করার পর নিয়োগ দেওয়া হয়েছে সাবেক রিয়াল বেতিস কোচ কিকে সেতিয়েনকে।

২০১৭ সালে নিয়োগ পাওয়া ভালভার্দের মেয়াদ আরও কিছু দিন ছিল বার্সার সঙ্গে। কিন্তু বার্সা বিবৃতিতে জানিয়েছে সমঝোতায় পৌঁছেই চুক্তিটি বাতিল করেছে তারা, ‘বার্সেলোনা ও ভালভার্দে সমঝোতার মাধ্যমেই চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। এই ক্লাব ভালভার্দের পেশাদারিত্ব, দায়বদ্ধতার জন্য তাকে কৃজ্ঞতা জ্ঞাপন করছে। আমরা তাকে শুভকামনা জানাই এবং ভবিষ্যৎ সাফল্য কামনা করি।’

তার অধীনে টানা দুই মৌসুমে (২০১৮,২০১৯) লা লিগায় চ্যাম্পিয়ন হয় বার্সা। এই মৌসুমেও আছে শীর্ষে, এর পরেও কেন ছাঁটাই? জানা গেছে গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগে ব্যর্থতার কারণেই তাকে এই ভাগ্য বরণ করতে হয়েছে। লিভারপুলের বিপক্ষে সেমিফাইনালের প্রথম লেগে ৩-০ গোলে এগিয়ে ছিল বার্সা। কিন্তু দ্বিতীয় লেগে হেরে বিদায় নিতে হয় কাতালানদের।

মৌসুমের মাঝপথে ২০০৩ সালের এভাবে কোচ ছাঁটাই করেছে বার্সেলোনা। সর্বশেষ এমন ভাগ্য বরণ করতে হয় ডাচ কোচ লুই ফন গালকে। তার বদলে নতুন নিয়োগ পাওয়া সেতিয়েনের চুক্তির মেয়াদ ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত। রিয়াল বেতিসে দুই মৌসুম থাকলেও পরে নিজেই সরে দাঁড়িয়েছিলেন। গত মৌসুম থেকে অবশ্য কোনো দলের দায়িত্বে ছিলেন না।

সাবেক রিয়াল বেটিস কোচের সঙ্গে আড়াই বছরের চুক্তি করেছে বার্সেলোনা। খেলোয়াড়ি জীবনে রেসিং সান্তাদার এবং অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে মাঠ মাতিয়েছেন এ ক্যান্টাব্রিয়ান কোচ।

ধারণা করা হচ্ছে আজ যে কোন সময় তাকে সমর্থকদের সঙ্গে পরিচয় করিয়ে দেবেন ক্লাব প্রেসিডেন্ট জোসেফ বার্তামিউ। ২০০৩ এ লুই ফন হালের পর এ প্রথম কোন কোচকে মৌসুমের মাঝামাঝি বরখাস্ত করলো কাতালান ক্লাবটি।