ভারতের সাবেক ক্রিকেটার চেতন চৌহনের মৃত্যু

0
13

প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন ভারতের সাবেক ক্রিকেটার চেতন চৌহান। গতকাল রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩। উত্তরপ্রদেশের মন্ত্রীত্বের দায়িত্ব পালনে ছিলেন চৌহান।

গত মাসের ১২ তারিখ করোনায় আক্রান্ত হন চৌহান।  এ সঞ্জয় গাঁধী পিজিআই হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাকে। পরে তাঁকে স্থানান্তরিত করা হয় গুরু গ্রামের মেদান্তা হাসপাতালে।

শুক্রবার শারীরিক অবস্থার অবনতি হয় চৌহানের। লাইফ সাপোর্টে রাখা হয়েছিল তাঁকে। তাঁর কিডনি কাজ করা বন্ধ করে দিয়েছিল। শরীরের একাধিক প্রত্যঙ্গ সাড়া দিচ্ছিল না। শেষ পর্যন্ত করোনার কাছে হার মানেন চৌহান।

১৯৬৯ সালে টেস্ট ম্যাচ দিয়ে ভারতের জার্সিতে অভিষেক হয় চৌহানের। ১৯৭৮ সালে ওয়ানডে অভিষেক হয় তার। ১২ বছর ভারতের হয়ে খেলেছেন তিনি। ভারতের হয়ে ৪০টি টেস্ট এবং ৭টি ওয়ানডে খেলেছেন এই ওপেনার।

টেস্টে ২০৮৪ ও ওয়ানডেতে ১৫৩ রান করেছেন চৌহান। ক্রিকেট ক্যারিয়ারে ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাস্কারের সাথে বহুবার ইনিংস শুরু করেছিলেন তিনি। জুটিতে তিন হাজারের বেশি রান করেছেন তারা। ১৯৮১ সালে অর্জুন সম্মাননাও পেয়েছিলেন চৌহান।

ক্রিকেটের পর রাজনৈতিক অঙ্গনে পা দিয়েও সাফল্য পেয়েছেন চৌহান। দু’বার লোকসভা প্রার্থী হিসেবে উত্তরপ্রেদেশের আমরোহা থেকে জয়লাভ করেন তিনি। দু’বছর আগে উত্তরপ্রদেশের ক্রীড়ামন্ত্রীর ভূমিকাও পালন করেছেন তিনি।

চৌহানের মৃত্যুতে গভীর শোকের ছায়া ভারতের ক্রিকেট মহলে। গভীর শোকপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিসিসিআই, খেলোয়াড়বৃন্দ।