‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা জার্সি পড়ে খেলতে নামবে ইংল্যান্ডও

0
7

ইংল্যান্ডের বিপক্ষে আগামী সপ্তাহ থেকে শুরু হওয়া তিন ম্যাচের টেস্ট সিরিজে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা জার্সি পড়ে খেলতে নামবে ওয়েস্ট ইন্ডিজ।

এমন ঘোষণা আগেই দিয়েছিলো ক্যারিবীয়ানরা। এবার সেই একই পথে হাটলো ইংল্যান্ড। জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা নিয়ে খেলতে নামবে ইংল্যান্ডও।

গত মে মাসের শেষের দিকে কৃষ্ণাঙ্গ হবার কারণে আফ্রিকান-আমেরিকান সাবেক বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েডকে হাঁটুতে পিষে হত্যা করে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্য পুলিশ। ঐ নির্মম হত্যার ভিডিও ভাইরাল হতেই প্রতিবাদে ফেটে পড়েছে পুরো যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্ব।

বিশ্বজুড়ে এখনো চলছে বর্ণবাদ বিরোধী আন্দোলনে। সেই আন্দোলনে একাত্মতা জানাতে ও বর্ণবাদ নিয়ে সচেতনতা সৃষ্টির জন্য ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা জার্সি পড়ে খেলতে নামার সিদ্বান্ত নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড।

করোনাভাইরাসের পর শুরু হওয়া ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলের দলগুলির জার্সিতে লেখা রয়েছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’।

এবার ক্রিকেটারদের জার্সি দেখা যাবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা। ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি), নিয়মিত টেস্ট অধিনায়ক জো রুট ও প্রথম টেস্টে অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করা বেন স্টোকস এমন সিদ্বান্তে একমত পোষণ করেছেন।

ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন বলন, ” ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’- এমন বার্তাকে পূর্ণ সমর্থন করে ইসিবি। এটি সংহতি ও সামাজিক পরিবর্তনের বার্তা। সমাজে বা খেলাধুলায়, বর্ণবাদের কোনো স্থান থাকতে পারে না। এটি মোকাবেলায় আমাদের আরও বেশি সচেনতা তৈরি করতে হবে।”

আগামী ৮ জুলাই সাউথ্যাম্পটনে শুরু হবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।