ব্যালন ডি’ অরের সক্ষিপ্ত তালিকা প্রকাশ

Soccer Football - Santiago Bernabeu, Madrid, Spain - December 15, 2018 The Ballon d'Or trophy inside the stadium before the match REUTERS/Juan Medina/Files

ফ্রেঞ্চ সাময়িকি কর্তৃক বছরের সেরা ফুটবলারের খেতাব ব্যালন ডি’ অর পুরস্কারের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে কর্তৃপক্ষ। যেখানে ঠাঁই হয়নি গতবারের বিজয়ী ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচের।

সোমবার (২১ অক্টাবর) রাতে এ তালিকা প্রকাশ করা হয়। বর্ষসেরা হওয়ার দৌড়ে এবারও প্রতিদ্বন্দ্বিতায় আছেন বর্তমান সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। এছাড়াও আলোচনায় আছেন লিভাপুল ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক। এছাড়াও সংক্ষিপ্ত এ তালিকায় উল্লেখযোগ্য নামগুলো হলো মোহাম্মদ সালাহ, আতোয়া গ্রিয়েজম্যান, কিলিয়ান এমবাপে ও ইডেন হ্যাজার্ডের মতো তারকা ফুটবলাররা।

সেরা পুরুষ ফুটবলার, সেরা গোলরক্ষক, সেরা উদীয়মান ফুটবলার এবং সেরা নারী ফুটবলার, এই চারটি ক্যাটাগরিতে পুরস্কৃত করে ব্যালন ডি’ অর কর্তৃপক্ষ। যেটি ঘোষণা করা হবে আগামী দুই ডিসেম্বর। এর আগে এ বছরের বর্ষসেরা ফুটবলার ফিফা দ্যা বেস্ট-এর পুরস্কার জেতেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি।