বোলিংয়ে রাজত্ব সাকিবের, সেরা পাঁচে চারজনই বাংলাদেশী!

0
27

বিপিএলের সপ্তম আসর দোড়গোড়ায়। কাল বাদে পরশুর রাত পোহালেই মাঠে গড়াবে বঙ্গবন্ধু প্রিমিয়ার লিগ।

ছয় আসর শেষে সপ্তম আসরের আগ-মুহূর্তে সেরা ব্যাটসম্যানদের তালিকায় প্রথম পাঁচজনই বাংলাদেশী। তবে কি বোলারদের সেরা পাঁচজনও বাংলাদেশী? নাকি এখানে রাজত্ব চলছে ভিনদেশী কোন তারকার?

আসুন জেনে নেই বিস্তারিতঃ

১. সাকিব আল হাসানঃ

Image result for shakib al hasanব্যাটিংয়ে সেরা পাঁচজনের ৪ নম্বরে থাকলেও বোলিংয়ে সবার উপরে বিশ্বসেরা এই অলরাউন্ডার। ২০১২ থেকে ২০১৯ পর্যন্ত মোট ৭৬ ম্যাচের ৭৬ ইনিংসে বল হাতে ২৮০.৩ ওভার বল করে ৮ মেইডেন দিয়ে উইকেট শিকার করেছেন মোট ১০৬ টা। ইকোনমি রেট ৬.৭৩, সেরা বোলিং ফিগার ১৬ রানে ৫ উইকেট। চার উইকেট নিয়েছেন ৩ বার, পাঁচ উইকেট নিয়েছেন ১ বার। নিশ্চিত ভাবে এবারের বিপিএলে এই মানুষটাকে মিস করবে ক্রিকেট প্রেমীরা।

২. মাশরাফি বিন মোর্ত্তাজাঃ

Image result for mashrafe mortaza

বিপিএলের সেরা বোলারদের তালিকায় দ্বিতীয় স্থানে বাংলাদেশের ইতিহাসে সর্বকালের সেরা অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তাজা। ২০১২ থেকে ২০১৯ পর্যন্ত ৭৪ ম্যাচ খেলে ৭১ ইনিংসে ২৬১.২ ওভার বল করে ৪ মেইডেন দিয়ে মোট ৭৩ উইকেট পাইছেন। ইকোনমি রেট ৬.৮২, এক ইনিংসে সেরা বোলিং ১১ রানে ৪ উইকেট। পাঁচ উইকেটের দেখা না পেলেও চার উইকেট পেয়েছেন ১ বার। ঢাকা প্লাটুনের অন্যতম ভরসাও এই মানুষ টা।

আরও পড়ুনঃ বিপিএলে সেরা তামিম, সেরা পাঁচের সবাই বাংলাদেশী!

৩. রুবেল হোসেনঃ

Image result for rubel hossain

২০১২ থেকে ২০১৯ পর্যন্ত মোট ৫৬ ম্যাচে প্রতি ইনিংসেই বল করেছেন৷ আর তাতেই ১১৮.০ ওভার বল করে ৭০ উইকেট পেয়ে বিপিএলের তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক বনে গেছেন। ইকোনমি রেট ৮.০৮। সেরা বোলিং ফিগার ২৩ রানে ৪ উইকেট। চার উইকেট পেয়েছেন ৩ বার, পাঁচ উইকেটের দেখা পান নি কখনোই।

৪. শফিউল ইসলামঃ

Image result for shafiul islam

অনেকটা লোকচক্ষুর আড়ালে থাকা এই পেসার বিপিএলের ইতিহাসে চতুর্থ সেরা বোলার। ৬২ ম্যাচের ৬০ ইনিংসে বল হাতে ১৯৪.৪ ওভার বল করে উইকেট শিকার করেছেন ৬৯ টা। সেরা বোলিং ফিগার ২৬ রানে ৫ উইকেট। ইকোনমি রেট ২৩.১৮। চার উইকেট পেয়েছেন ২ বার, পাঁচ উইকেট পেয়েছেন একবার।

৫. কেভন কুপারঃ

Image result for kevin cooper in bpl

একমাত্র বিদেশী হিসেবে সেরা পাঁচে থাকা এই ক্যারিবিয়ান বোলার মাত্র ৩৮ ম্যাচ খেলে ৩৭ ইনিংসে বল হাতে নিয়েছেন ৬৩ উইকেট। ইকোনমি রেট ৬.৩২। এক ম্যাচে সেরা বোলিং ১৫ রানে ৫ উইকেট শিকার। চার উইকেট পেয়েছেন ১ বার। পাঁচ উইকেট পেয়েছেন ১ বার।

এবার দেখা সপ্তম আসরে এই পাঁচজনের জায়গায় নতুন কেউ আসে কি না? নাকি নড়চড় হবে না পঞ্চমপান্ডের ভিতরে তা সময়ই বলে দিবে!

আরও পড়ুনঃ বিপিএলে সেরা তামিম, সেরা পাঁচের সবাই বাংলাদেশী!