বিশ্বের সবচেয়ে ধনী ফুটবলার লিওনেল মেসি

0
17

ফোর্বস ম্যাগাজিনের তালিকায় বিশ্বের সবচেয়ে ধনী ফুটবলার এখন লিওনেল মেসি। সর্বমোট ১২৬ মিলিয়ন মার্কিন ডলার আয় করে ২০২০ সালের ধনী ফুটবলারের তালিকায় শীর্ষস্থান দখল করে নিয়েছেন মেসি। 

১১৭ মিলিয়ন ডলার আয় করে এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন জুভেন্টাসের ক্রিশ্চিয়ানো রোনালদো এর পরের দুই অবস্থানে আছেন পিএসজির দুই তারকা নেইমার ও কিলিয়ান এমবাপ্পে।

এই তালিকার শীর্ষ ১০’এ প্রিমিয়ার লিগের তিনজন খেলোয়াড় রয়েছেন, মোহাম্মদ সালাহ, পল পগবা ও ডেভিড ডি গিয়া। এছাড়াও রয়েছেন রিয়াল মাদ্রিদ ও ওয়েলস তারকা গ্যারেথ বেল।

২০১৯-২০’এ একটি হতাশাজনক মৌসুম কাটিয়ে ২৯ মিলিয়ন মার্কিন ডলার আয় করে বেল তালিকার অষ্টম স্থানে রয়েছে। রিয়াল বস জিনেদিন জিদানের আস্থাভাজন কখনই হতে পারেননি বেল। যে কারনে গত আসরের শেষ ১৪টি ম্যাচের মধ্যে মাত্র দুটিতে খেলার সুযোগ পেয়েছিলেন।

লিভারপুলের ফরোয়ার্ড সালাহ রয়েছে পঞ্চম স্থানে। তার পরের স্থানেই রয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড মিডফিল্ডার পল পগবা, ১০ম স্থানে রয়েছেন ইউনাইটেড গোলরক্ষক ডি গিয়া। তালিকার সপ্তম স্থানে আছেন বার্সেলোনা ফরোয়ার্ড আঁতোয়ান গ্রীজম্যান ও নবম স্থানে রয়েছেন বায়ার্ন মিউনিখ স্ট্রাইকার রবার্ট লিওয়ানদোস্কি।

২০১৯ সালেও এই তালিকায় শীর্ষ তিনে ছিলেন মেসি, রোনালদো ও নেইমার। তবে এমবাপ্পে একলাফে সপ্তম স্থান থেকে চতুর্থ স্থানে উঠে এসেছেন।

সর্বোচ্চ আয়ের ফুটবলারের তালিকা :
১. লিওনেল মেসি (বার্সেলোনা ও আর্জেন্টিনা), ১২৬ মিলিয়ন মার্কিন ডলার
২. ক্রিস্টিয়ানো রোনালদো (জুভেন্টাস ও পর্তুগাল), ১১৭ মিলিয়ন মার্কিন ডলার
৩. নেইমার (পিএসজি ও ব্রাজিল), ৯৬ মিলিয়ন মার্কিন ডলার
৪. কিলিয়ান এমবাপ্পে (পিএসজি ও ফ্রান্স), ৪২ মিলিয়ন মার্কিন ডলার
৫. মোহাম্মদ সালাহ (লিভারপুল ও মিশর), ৩৭ মিলিয়ন মার্কিন ডলার
৬. পল পগবা (ম্যানচেস্টার ইউনাইটেড ও ফ্রান্স), ৩৪ মিলিয়ন মার্কিন ডলার
৭. আঁতোয়া গ্রীজম্যান (বার্সেলেনা ও ফ্রান্স), ৩৩ মিলিয়ন মার্কিন ডলার
৮. গ্যারেথ বেল (রিয়াল মাদ্রিদ ও ওয়েলস), ২৯ মিলিয়ন মার্কিন ডলার
৯. রবার্ট লিওয়ানদোস্কি (বায়ার্ন মিউনিখ ও পোল্যান্ড), ২৮ মিলিয়ন মার্কিন ডলার
১০. ডেভিড ডি গিয়া (ম্যানচেস্টার ইউনাইটেড ও স্পেন), ২৭ মিলিয়ন মার্কিন ডলার