বিপিএলের টুর্নামেন্ট-সেরার দৌড়ে এগিয়ে দেশীরাই

আজ শুক্রবার রাতেই নতুন চ্যাম্পিয়ন পেয়ে যাবে বঙ্গবন্ধু বিপিএল। সেইসঙ্গে নতুন টুর্নামেন্ট-সেরাও পেতে যাচ্ছে বিপিএল। গত ছয় আসরে সবচেয়ে বেশিবার বিপিএলের টুর্নামেন্ট-সেরার মুকুট উঠেছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের মাথায়। কিন্তু নিষিদ্ধ থাকার কারণে এবারের বিপিএলে নেই সাকিব। তাতে নতুন টুর্নামেন্ট-সেরা পেতে যাচ্ছে বিপিএল।

এবারের বিপিএলে দুর্দান্ত ছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। যার জন্য বিদেশিদের চেয়ে টুর্নামেন্ট-সেরার দৌড়ে এগিয়ে আছে স্বাগতিক ক্রিকেটাররাই।

মূলত টুর্নামেন্ট-সেরার পুরস্কার দেওয়ার দায়িত্ব সম্প্রচার কর্তৃপক্ষের ওপর। সম্প্রচারকারী প্রতিষ্ঠান সেরা খেলোয়াড় বাছাইয়ের দায়িত্ব দিয়ে থাকে ধারাভাষ্যকারদের। তাঁরাই নির্বাচন করেন টুর্নামেন্টের সেরা ক্রিকেটার।

বেশির ভাগ সময় অলরাউন্ডারদের পারফরম্যান্স বিচারে নির্বাচন করা হয় টুর্নামেন্ট-সেরা ক্রিকেটার। সে তালিকায় এবার আছেন সৌম্য সরকার, মেহেদী হাসান ও লুইস গ্রেগরি। সৌম্যের দল কুমিল্লা ওয়ারিয়র্স নকআউট পর্বে না উঠলেও টুর্নামেন্টজুড়ে দারুণ ছিলেন তিনি। কুমিল্লার হয়ে ১২ ম্যাচে দুই হাফসেঞ্চুরিতে ৩৩১ রানের পাশাপাশি ১২টি উইকেট নিয়েছেন তিনি। অন্যদিকে ঢাকার হয়ে খেলা স্পিনার মেহেদী হাসান নিজেকে চিনিয়েছেন অলরাউন্ডার হিসেবে। ঢাকার হয়ে ব্যাট হাতে তিন হাফসেঞ্চুরিতে ২৫৩ রান করার পাশাপাশি বল হাতে ১২টি উইকেট নিয়েছেন তিনি। এ তালিকায় আছেন রংপুর তারকা লুইস গ্রেগরি। টুর্নামেন্টে এক হাফসেঞ্চুরিতে ব্যাট হাতে ২৬২ রানের সঙ্গে বল হাতে ১৫টি উইকেট নিয়েছেন তিনি।

ব্যাটসম্যানদের হিসেবে সেরা বাছাই করলে শীর্ষে আছেন মুশফিকুর রহিম। খুলনার অধিনায়ক চার হাফসেঞ্চুরিতে নিয়েছেন ৪৭০ রান। এ ছাড়া তাঁর নেতৃত্বে ফাইনালে উঠেছে খুলনা। দুইয়ে আছেন খুলনার আরেক তারকা রাইলি রুশো। চার হাফসেঞ্চুরিতে ৪৫৮ রান করেছেন তিনি। ৪৪৬ রান নিয়ে তালিকায় তিনে আছেন রাজশাহী তারকা শোয়েব মালিক। এরপর আছেন ডেভিড মালান ও ইমরুল কায়েস।

আর বোলারদের বিবেচনায় নেওয়া হলে সমান ২০ উইকেট নিয়ে সবার শীর্ষে আছেন মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন। তালিকায় আরো আছেন রবি ফ্রাইলিঙ্ক (১৯), মেহেদী হাসান রানা (১৮), মোহাম্মদ আমির (১৮) ও শহিদুল ইসলাম (১৮)।

যদিও অলরাউন্ডার বিবেচনাতেই এ পুরস্কার বেশি দেওয়া হয়। বিপিএলের ইতিহাসে সবচেয়ে বেশিবার টুর্নামেন্ট-সেরা হয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। ছয়বারের তিনবারই টুর্নামেন্ট-সেরার পুরস্কার জিতেছেন তিনি। এ ছাড়া অলরাউন্ডার হিসেবে একবার করে জিতেছেন মাহমুদউল্লাহ ও জাইদি। শুধু ব্যাটসম্যানদের হিসেবে একবার জিতেছেন ক্রিস গেইল। গেল আসরেও সেরার মুকুট জিতেছিলেন সাকিব আল হাসান।