ফিফার সাথে বাফুফে ফাইন্যান্সিয়াল গর্ভনেন্সের ভার্চুয়াল সভা

0
13

ফিফার সাথে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ফাইন্যান্সিয়াল গর্ভনেন্স সম্পর্কিত  আজ এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় ফিফার পক্ষ হতে ফিফা মেম্বারস অ্যাসোসিয়েশন ডিপার্টমেন্ট, ফাইন্যান্স ডিপার্টমেন্ট এবং কমপ্লায়েন্স ডিপার্টমেন্ট-এর কর্মকর্তাবৃন্দ এবং বাফুফের পক্ষ হতে বাফুফের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ফাইন্যান্স কমিটির সম্মানিত চেয়ারম্যান জনাব আব্দুস সালাম মুর্শেদী-এমপি, বাফুফে সাধারণ সম্পাদক জনাব মো: আবু নাঈম সোহাগ ও বাফুফে ফাইন্যান্স ডিপার্টমেন্টের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

সভায় বাফুফের ফাইন্যান্স সম্পর্কিত কার্যক্রমে আরো স্বচ্ছতা, নিরপেক্ষতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে ফিফা’র পক্ষ থেকে অনুরোধ জানানো হয় এবং বাফুফে’র পক্ষ হতেও সংশ্লিষ্ট বিষয় সমূহে স্ট্যান্ডার্ড প্রসিডিউর বাস্তবায়নের লক্ষ্যে চলমান কার্যক্রমকে আরো বেগবান করার প্রত্যয় ব্যক্ত করা হয়। একই সঙ্গে বাফুফে’র পার্চেস পলিসি, টেন্ডারিং ম্যাথড, পেমেন্ট প্রসিডিউর ইত্যাদি বিষয়ে লিখিত নীতি প্রণয়নের সিদ্ধান্ত গৃহীত হয় যা ভবিষ্যতে ফিফা ফরোয়ার্ড প্রজেক্ট ফান্ড বাফুফে’র অনুকূলে ছাড়করণের ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা পালন করবে।

সভায় ২০২১ সালের শুরুতে এএফসি কর্তৃক বাফুফে’র ফাইন্যান্স সংক্রান্ত কর্মকাণ্ডের প্রশংসামূলক পত্রের বিষয়ে বিশেষভাবে উল্লেখ করা হয়।

চলমান বিষয়াদি আগামী মে ২০২১ এর মধ্যে সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্য নিয়ে ফিফা কর্তৃক বাফুফের সাথে ওতপ্রোতভাবে কাজ করা হবে এবং প্রয়োজনবোধে ফিফা’র কনস্যালটেন্ট সুনির্দিষ্ট সময়ের মধ্যে বাফুফেকে সুনির্দিষ্ট লক্ষ্য মাত্রা অর্জনে সর্বাত্মক সহযোগিতা প্রদান করবে, এ মর্মে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

সভার শেষ পর্যায়ে ফিফার কোবিড রিলিফ ফান্ড  অতিশীঘ্রই বাফুফে’র অনুকূলে ছাড়করণের বিষয়ে বাফুফে’র পক্ষ হতে জোর তাগাদা প্রদান করা হয়। একই সঙ্গে ফিফা কর্তৃক বাফুফের অনুকুলে প্রদত্ত অপারেশনাল ফান্ড বিভিন্ন ইনস্টলমেন্টে/মাসিক ভিত্তিতে প্রদানের বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

সংশ্লিষ্ট বিষয়ে সময়ে সময়ে পরবর্তী বিভিন্ন আপটেড বাফুফে হতে সংশ্লিষ্ট সবাইকে অবহিত করা হবে।