বাংলাদেশ আমার পর্বপুরষদের দেশঃ হামজা চৌধুরী

0
145

ইংলিশ লিগের ক্লাব লিস্টার সিটির বাংলাদেশি বংশদূত খেলোয়াড় ‘হামজা চৌধুরী’ তার ছোটবেলায় বাংলাদেশ ভ্রমন ও ধর্ম নিয়ে কিছু কথা বলেন।

বাংলাদেশ সফরে সম্পর্কেঃ

“আমার শৈশবের কিছু স্মৃতি রয়েছে বাংলাদেশে। সেখানে থাকা মানে, আপনি যা চান তা করতে পারবেন। আপনি বাচ্চাদের রাত দশটায় ঘুরে বেড়াতে দেখবেন। বিশ্বের কোন চিন্তা নেই তাদের। একদম স্বাধীন এবং সম্পূর্ণ নিরাপদ।”

“লোকেরা নিশ্চয়ই অবাক হয়েছিল যে আমি বাংলা বলতে পারি। আমি যখন ছোট ছিলাম তখন সমস্ত বাচ্চারা আমাকে বেশ আকর্ষণীয় মনে করত এবং আমার পেছনে পেছনে দৌড়াতো।
আমরা প্রত্যেক বছরে দুই থেকে তিন সপ্তাহের জন্য সেখানে যেতাম। এটা ছিল আমি যখন বড় হচ্ছিলাম তখনকার কথা। এটা ছিল খুবই দুর্দান্ত ও খুব বিশেষ সময়।”

বাংলাদেশ আমার পর্বপুরষদের দেশ। তাই সেখানকার ঐতিহ্য এবং সংস্কৃতি আমার। এই জন্য সেখানে ফিরে যাওয়া সত্যিই খুব দুর্দান্ত ছিল। আমি মনে করি এটি আপনাকে শিশু হিসাবেও নম্র-ভদ্র করে গড়ে তোলে যখন আপনি বিশ্বের বিভিন্ন অংশ দেখেন। এতে ইংল্যান্ডে বড় হওয়া কারো জন্য অন্যত্র মানুষ সম্পর্কে জানা যানা যায়। লোকেরা আসলে কী ধরণের লড়াইয়ের মুখোমুখি হয়ে বেঁচে থাকে তা বুজা যায়। ইংল্যান্ডে আপনি এসব দেখবেন না।”

তাঁর ধর্ম সম্পর্কে:

“আমি এবং আমার ছোট বোন মঙ্গলবার এবং বৃহস্পতিবার স্কুলের পরে কুরআন পড়তে যেতাম। ছোটবেলায় আপনি মনে করবেন যে এতে আপনার সময় চলে যাচ্ছে। তবে আমি খুব আনন্দিত যে আমার বাবা-মা আমাকে এতে পাঠিয়েছেন কারণ অন্যথায় আমি প্রয়োজনীয় কিছু বিষয়ে সম্পর্কে জ্ঞান পেতাম না।। সুতরাং আমি অবশ্যই এটি করতে পেরে আনন্দিত তবে সেই সময় আপনি যা করতে চান তা হলো বাইরে গিয়ে খেলতে।”

“আমি সবসময় ‘আয়াতুল কুরসি’ এবং অন্যান্য দোয়া পড়ে চেঞ্জিং রুম থেকে বের হই। আমার মা আমাকে এটা পড়তে বলেছে।”