বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপে কে কত পাচ্ছেন?

0
34

বিসিবি কর্তৃক আয়োজিত ফ্র‍্যাঞ্জাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ ২০২০ এর প্লেয়ারস ড্রাফট সম্পন্ন হয়েছে। কাগজে-কলমে এবারের দলগুলো বেশ কাছাকাছি শক্তিমত্তার বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

এ, বি, সি, ডি এই চারটি ক্যাটাগরি থেকে প্লেয়ার বেছে নেওয়ার সুযোগ ছিল ফ্র‍্যাঞ্জাইজিগুলোর কাছে। এ ক্যাটাগরির প্রত্যেকের দাম ছিল ১৫ লক্ষ টাকা করে। যথাক্রমে বি, সি আর ডি ক্যাটাগরির প্লেয়ারদের দাম ১০ লক্ষ, ৬ লক্ষ আর ৪ লক্ষ টাকা করে।

এ ক্যাটাগরির সর্বোচ্চ দুইজন প্লেয়ার সাকিব আল হাসান আর মাহমুদুল্লাহ রিয়াদকে নিয়েছে জেমকন খুলনা। এছাড়াও বি ক্যাটাগরির ইমরুল কায়েস, পরীক্ষিত পেসার আল-আমিন আর শফিউলও খেলবেন খুলনার হয়ে। তাছাড়া এনামুল বিজয়, শুভাগত হোম, জহুরুল ইসলাম, শামিম পাটোয়ারি, আরিফুল হক, জাকির হাসানদের নিয়ে গড়া হয়েছে খুলনার ব্যাটিং ইউনিট। এছাড়াও থাকছেন তরুণ গতিময় পেসার হাসান মাহমুদ, স্পিনার নাজমুল অপু। চমক হতে পারেন লেগ স্পিনার রিশাদ হাসান। অনেকে খুলনাকেই মানছেন টুর্নামেন্টের ফেভারিট দল। দলের সামগ্রিক মূল্যটাও সবচেয়ে বেশি তাদেরই, ১ কোটি ১৪ লক্ষ টাকা।

গাজি গ্রুপ চট্টগ্রামে এ গ্রেড থেকে থাকছেন মুস্তাফিজুর রহমান। ব্যাটসম্যানদের মধ্যে আছেন লিটন দাস, সৌম্য, মিথুন, মোসাদ্দেক, মমিনুল। চমক হতে পারেন অ-১৯ বিশ্বকাপজয়ী ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয়। বোলিং ডিপার্টমেন্টটা তারুণ্যনির্ভর, শরিফুল, সঞ্জিত সাহাদের সাথে থাকবেন তাইজুল আর পেসার মেহেদি হাসান। দলের সামগ্রিক মূল্য ১ কোটি ১৩ লক্ষ টাকা।

তামিম ইকবাল খেলবেন ফরচুনেট বরিশালে। এছাড়াও ব্যাটসম্যানদের মধ্যে আছেন আফিফ, পারভেজ ইমন, তৌহিদ হৃদয় এবং প্রেসিডেন্ট’স কাপের সেরা আবিষ্কার ইরফান শুক্কুর। স্পিনার মেহেদি মিরাজের সাথে থাকবেন লেগি আমিনুল বিপ্লব। পেস ইউনিটে আছেন তাসকিন, আবু জায়েদ রাহি, কামরুল রাব্বি আর আনকোরা সুমন খান। সম্পূর্ণ দলের মূল্য চট্টগ্রামের সমান, ১ কোটি ১৩ লক্ষ টাকা।

বেক্সিমকো ঢাকায় এ গ্রেড থেকে থাকছেন মুশফিকুর রহিম। এছাড়াও জুনিয়র তামিম, নাইম শেখ, আকবর আলি, ইয়াসির আলির মত তরুণদের নিয়েই গঠিত হবে ঢাকার ব্যাটিং লাইন আপ। বোলারদের মধ্যে আছেন নাসুম আহমেদ, নাইম হাসান, মেহেদি রানা, আবু হায়দার রনি আর মুক্তার আলি। দলের সামগ্রিক মূল্য ১ কোটি ৩ লক্ষ টাকা।

এ গ্রেড থেকে কোনো ক্রিকেটার না নেওয়া একমাত্র দল মিনিস্টার গ্রুপ রাজশাহী। দলের সেরা তারকা বলা যায় মোহাম্মদ সাইফুদ্দিনকে। এছাড়া ব্যাটিং ইউনিটে থাকছেন নাজমুল শান্ত, মাহাদি হাসান, নুরুল হাসান সোহান, মোহাম্মদ আশরাফুলরা। বোলিং ইউনিটটা কিছুটা দুর্বল, আরাফাত সানি, ইবাদত হোসেনের সাথে থাকবেন সানজামুল ইসলাম আর অখ্যাত রেজাউর রহমান। সবগুলো দলের মধ্যে সবচেয়ে কম সামগ্রিক মূল্য রাজশাহীরই, ১ কোটি ২ লক্ষ টাকা।

টুর্নামেন্টে কোনো বিদেশি ক্রিকেটার থাকছেন না। তাই এই টুর্নামেন্ট হতে যাচ্ছে দেশি ক্রিকেটারদের নিজেদেরকে প্রমাণের অনেক বড় একটি সুযোগ।