ফেডারেশন কাপ দিয়ে মৌসুম শুরু; আট ভেন্যুতে প্রিমিয়ার লিগ

ফুটবলের নতুন মৌসুম শুরু হচ্ছে ১৮ ডিসেম্বর ফেডারেশন কাপ দিয়ে। এবার সর্বোচ্চ আট ভেন্যুতে লিগ আয়োজন করতে চায় বাফুফে। সম্ভাব্য ক্যালেন্ডারে নতুন সংযোজন চ্যাম্পিয়নশিপ লিগের বয়সভিত্তিক টুর্নামেন্ট। বছরের শুরু ও শেষটা হবে বঙ্গবন্ধু গোল্ডকাপ দিয়ে।

সাড়ে তিন মাসের বিরতি শেষ হচ্ছে। ঘরোয় ফুটবল ব্যস্ততা শুরুর অপেক্ষা। ১৮ ডিসেম্বর ফেডারেশন কাপ দিয়ে শুরু হবে নতুন মৌসুম।

পেশাদার লিগ কমিটির সভায় আলোচনা হয় ভেন্যু নিয়েও। শেষ মৌসুমে সমালোচনা ছিলো নোয়াখালীর শহীদ ভুলু স্টেডিয়ামকে ঘিরে। নোফেল স্পোর্টিং ক্লাব ও টিম বিজেএমসির রেলিগেশনের সাথে বাদ পড়েছে ভেন্যুটি। আর চট্টগ্রাম আবাহনী বেছে নিয়েছে বন্দরনগরীর এম এ আজিজ স্টেডিয়ামকে। নবাগত দুই দল পুলিশ ফুটবল ক্লাব ও উত্তর বারিধারাও হোম ভেন্যু হিসেবে চাওয়া বঙ্গবন্ধু স্টেডিয়াম।

আরামবাগও আর্থিক সঙ্কটে ময়মনসিংহ থেকে বঙ্গবন্ধু স্টেডিয়ামকে চায় হোম ভেন্যু করতে। ঢাকার কাছে হওয়ায় আলোচনায় আছে মানিকগঞ্জ, কুমিল্লা ও নরসিংদী স্টেডিয়াম।

সব ঠিক থাকলে এবার আট ভেন্যুতে হবে পেশাদার লিগ। তবে তারপরও নির্ধারিত সময়ে লিগ শেষ হওয়ার নিশ্চয়তা নেই। জাতীয় দলের বিশ্বকাপ বাছাই আর এএফসি কাপের জন্য বার বার বিরতি থাকছে। সাথে বাফুফের সম্ভাব্য ক্যালেন্ডারে আছে দুটি বঙ্গবন্ধু গোল্ড কাপ ও বঙ্গমাতা অনূর্ধ্ব ১৯ গোল্ড কাপ।

চ্যাম্পিয়নশিপ লিগে দল বাড়ানো সহ বিসিএল অনূর্ধ্ব ১৮ টুর্নামেন্ট প্রবর্তনের ইচ্ছা লিগ কমিটির। একই টুর্নামেন্ট থাকছে বিপিএলেও। যদিও ফিফা প্রেসক্রিপশনে লিগ আয়োজনের কথা আছে। বাফুফেও প্রতি বছরই একই প্রতিশ্রুতি দেয়। কিন্তু রাখতে পারে না।