ফিক্সিং হয়নি ২০১১ ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে

0
8

২০১১ ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল ফিক্সিং অভিযোগ তদন্ত কার্যক্রম সমাপ্তির ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কা। ভারতের বিপক্ষে লঙ্কানদের ম্যাচ পাঁতানোর কোন প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে তদন্তকারি দল।

সে ম্যাচে খেলা ক্রিকেটারদের সততা নিয়ে সন্দেহের কোন অবকাশ নেই, শুক্রবার আইসিসি এন্টি করাপশন ইউনিট আকসুর এমন বক্তব্যের পরপরই তদন্ত কার্যক্রম সমাপ্তির ঘোষণা দিলো শ্রীলঙ্কা।

তদন্তকারী দলের প্রধান জানান, যে ১৪ অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার তদন্ত কার্যক্রম শুরু হয়েছিলো। তার একটিরও প্রমাণ পায়নি তার দল।

‘২০১১ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল ভারতের কাছে বিক্রি করে দিয়েছে শ্রীলঙ্কা- সম্প্রতি এমন মন্তব্য করেন দেশটির সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা অথুলগামাগে। তার এমন মন্তব্যের পর শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক ও সেই সময়ের প্রধান নির্বাচক অরবিন্দ ডি সিলভা, ২০১১ বিশ্বকাপ ফাইনালে অধিনায়ক কুমার সাঙ্গাকারা এবং দলের ওপেনার উপুল থারাঙ্গাকে জিজ্ঞাসা করে শ্রীলঙ্কার পুলিশের ইন্ডিপেনডেন্ট স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট।

এমনকি ঐ ফাইনালের সেঞ্চুরিয়ান মাহেলা জয়াবর্ধনেকেও জিজ্ঞাসাবাদ করার কথা ছিল শ্রীলঙ্কা পুলিশের। কিন্তু ডি সিলভা-সাঙ্গাকারা-থারাঙ্গার কাছ থেকে ম্যাচ পাতানোর কোনো প্রমাণ না পাওয়ায় জয়াবর্ধনকে আর জিজ্ঞাসাবাদ করেনি লঙ্কান পুলিশ।

তাই ডি সিলভা-সাঙ্গাকারা-থারাঙ্গাকে জিজ্ঞাসাবাদে যথার্থ প্রমাণ অভাবে পাতানো ম্যাচের অভিযোগের তদন্ত বাতিল ঘোষণা করে শ্রীলঙ্কা পুলিশ। তারা জানায়, ঐ ম্যাচ পাতানোর কোন প্রমাণ পাওয়া যায়নি।