ফাইনাল জয়ের জন্যে আমরা জীবন বাজি রাখতে পর্যন্ত প্রস্তুতঃ লুকাস মাউরা

“ফাইনাল জয়ের জন্যে আমরা জীবন বাজি রাখতে পর্যন্ত প্রস্তুত” – সম্প্রতি টেলিগ্রাফ কে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন দুর্দান্ত হ্যাট্রিক করে টটেনহ্যামকে ফাইনালে তোলা ব্রাজিলিয়ান উইঙ্গার লুকাস মউরা! সাক্ষাৎকারটি হুবুহু তুলে ধরছি-

★ এরিকসন বলেছেন, সেমিফাইনালে অবিস্মরণীয় হ্যাট্রিকের পর লুকাসের একটা স্ট্যাচু ডিজার্ভ করে! আপনি এই ব্যাপারে কি ভাবছেন??
– এটি আমি শুনেছি, এবং খুবই অবাক হয়েছি, আমি ভাবিওনি কেউ এমন প্রস্তাব রাখতে পারে! যদি সত্যিই কোন ট্রিবিউটের প্রয়োজন হয়, তবে তা হউয়া উচিত পুরো দলের জন্যে! তারা প্রত্যেকে একেকজন সেই ম্যাচের যোদ্ধা, প্রত্যেকে লড়েছে ম্যাচটি জয়ের জন্যে! এটি পুরোপুরি স্বার্থপরতা দেখানো হয়ে যায়, যদি আমি একা ঐ ম্যাচ জয়ের অবদানের দাবীদার হই!

★ আপনি কি মনে করেন পচেত্তিনো, গার্দিওলা বা ক্লপ কিংবা জিদানের সমমানের কোচ??
– অবশ্যই! বরং আমি পচেত্তিনো কে এগিয়েই রাখবো! টটেনহাম নিয়ে তিনি যেভাবে লড়ছেন তা এক কথায় অনবদ্য!

★ প্রিমিয়ার লীগে নিজেকে মানিয়ে নিয়েছেন কতটা??
– ইংল্যান্ডে মানিয়ে নিতে আমাকে অনেক পরিশ্রম মরতে হয়েছে। পচেত্তিনো আমাকে যেখানে খেলাতে চেয়েছেন, তার জন্যে আমাকে প্রচুর অনুশীলন করতে হয়েছে, কেনোনা এটি এমন একটি লীগ যা খুবই প্রতিযোগিতামুলক। আমাকে একাদশে জায়গা নিশ্চিত করতে হতো আর দলকে সাহায্য করতে হতো, এজন্য যতটা পরিশ্রম করার দরকার ছিলো আমি ততটাই করেছি।

★ আপনি পিএসজি প্রজেক্টে ছিলেন, অনেক ইনভেস্টমেন্ট’র পরেও ফাইনালে পৌঁছাতে পারেনি তারা! টটেনহানের সাথে ঠিক কি পার্থক্য দেখছেন??
– এখানে তুলনা করাটা কঠিন এবং পার্থক্যটা খুঁজে বের করাও কঠিন। তবে আমার মনে হয় ইপিএলে আমরা চ্যাম্পিয়নস লীগে খেলা দলগুলো পাই বেশি, যা আমাদেরকে অতিরিক্ত সুবিধা দেয়। এছাড়া কোচ’ও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। একজন কোচ কোন ক্লাবের সাথে অনেকদিন একসাথে থাকলে, সে পুরো গ্রুপটাকে খুব ভালোভাবে চিনতে পারেন, মিশতে পারেন, তাদের সেরাটা বের করে আনতে পারেন। এছাড়াও আরো অনেক দিক রয়েছে, যা ব্যাখ্যা করা কঠিন।

★ লীগের দুই ম্যাচেই লিভারপুলের বিপক্ষে হেরেছেন, ফাইনাল নিয়ে কি ভাবছেন??
– হ্যা এটা সত্যি, আমরা দুটি ম্যাচই হেরেছি। কিন্তু ম্যাচগুলো একপেশে ছিলোনা। আর এটা চ্যাম্পিয়নস লীগ ফাইনাল, যেকোন কিছুই ঘটতে পারে। আমাদের জন্যে এটি আমাদের জীবনের সর্বোচ্চ ম্যাচ, আমরা প্রস্তুত। ফাইনাল জয়ের জন্যে আমরা জীবন বাজি রাখতে পর্যন্ত প্রস্তুত!

★ টিতে’র নজরে আসেননি, এব্যাপারে কিছু বলার??
– দেখুন এটি পুরোপুরি কোচের সিদ্ধান্ত ; আর আমি তা সম্মান জানাই। আমি ভালো খেলতে থাকলে অবশ্যই সুযোগ আসবে।

★ অকে লুকাস, শুভকামনা!
– ধন্যবাদ!