ফাইনালে আফগানিস্তানের সঙ্গী হলো বাংলাদেশ

জিম্বাবুয়েকে ৩৯ রান হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে পৌঁছে গেছে বাংলাদেশ। টাইগারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে সব উইকেট হারিয়ে ১৩৬ করে জিম্বাবুয়ে। দলের হয়ে খেলা রিচ মুন্ডের ৫৪ রানের ইনিংসটি শুধুমাত্র হারের ব্যবধান কমিয়েছে।

সিরিজে টিকে থাকার জন্য এই ম্যাচে জয় ছাড়া বিকল্প কোনো পথ ছিল না জিম্বাবুয়ের। সেই টার্গেট নিয়ে মাঠে মাসাকাজার দল। কিন্তু টাইগারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে সুবিধা করতে পারেনি টেইলর-উইলিয়ামসনরা।

১৭৬ রানের টার্গেটে খেলতে নেমে প্রথম ওভারে মোহাম্মদ সাইফুদ্দিনের আঘাত। রানের খাতা খোলার আগেই ফিরে যান ব্রেন্ডন টেইলর। এরপরই দলনায়ক সাকিবের আঘাত। আউট করেন রেগিস চাকাবাকে। ২ রানে দুই উইকেট হারিয়ে ব্যাটিংয়ে বিপর্যয়ে পড়ে জিম্বাবুয়ে।

দুই ব্যাটসম্যান শুরুতে ফিরে যাওয়ার চাপ সামলানোর দায়িত্ব নিয়েছিলেন দলপতি হ্যামিলটন মাসাকাজা ও শন উইলিয়ামসন। তবে অভিজ্ঞ বোলার শফিউলের বলে ফিরে যান উইলিয়ামসন। তার ব্যাট থেকে আসে মোটে ২ রান।

জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিলন্টন মাসাকাজা ও টিনোটেন্ডা মুতোম্বোজির দলের হাল ধরার চেষ্টা করেন। এই দু’জনের জুটিতে আসে ২৭ রান।

জিম্বাবুয়ের ব্যাটসম্যান রিচমন্ড মুতাম্বি দলের হয়ে কিছুটা প্রতিরোধ করার চেষ্টা করেন। তার ব্যাট থেকে আসে ৩২ বলে ৫৪ রান। বোলার কাইল জার্ভিসের ব্যাট থেকে ২৭ রান। যা কি-না হারের ব্যবধানটাই কমিয়েছে। এইন্সলে এন্ডলুব ২ বলে ২ রানে অপরাজিত ছিলেন।