প্রিমিয়ার লিগে রেকর্ড ৪০ জন করোনা পজেটিভ

0
8

প্রিমিয়ার লিগে মঙ্গলবার রেকর্ড ৪০ জন খেলোয়াড় ও স্টাফ করোনা পজিটিভ হয়েছেন বলে লিগ কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় রাউন্ডের সাম্প্রতিক এই পরীক্ষায় করোনা পজিটিভের রেকর্ড দেখে স্বাভাবিক ভাবেই বেশ শঙ্কায় পড়েছে ইংলিশ ফুটবল।

গত সপ্তাহে পজিটিভের সংখ্যা যেখানে ছিল ১৮, সেখানে মাত্র সাতদিনের ব্যবধানে তা বেড়ে দ্বি-গুণেরও বেশী হয়েছে। মূলত পরো যুক্তরাজ্য জুড়েই করোনা ভাইরাসের প্রাদুর্ভাব প্রচন্ডভাবে বেড়ে যাওয়ায় প্রধানমন্ত্রী বরিস জনসন নতুন করে ছয় সপ্তাহের লক ডাউন ঘোষণা করেছেন যা কাল থেকে শুরু হয়েছে।

ম্যানচেস্টার সিটি ও ফুলহ্যামে মহামারী বেড়ে যাওয়ায় গত সপ্তাহে প্রিমিয়ার লিগের তিনটি ম্যাচ বাতিল করা হয়েছিল। যদিও লক ডাউন সত্তেও বৃটিশ সরকার পেশাদার শীর্ষ ক্রীড়া আসরগুলো দর্শকশুন্য স্টেডিয়ামে চালিয়ে যাবার অনুমতি দিয়েছে।

সবচেয়ে বেশী কঠোর পরিস্থিতির মধ্যে থাকা ফুলহ্যামে এলিট স্পোর্টসগুলো চালু রাখতে বৃটিশ সরকার নির্দেশ দিয়েছে।

গত মৌসুম শেষ হবার পর প্রতি সপ্তাহের দুইবার করে পরীক্ষা করে প্রিমিয়ার লিগ ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু পরবর্তীতে তা কমিয়ে একবার করে পরীক্ষার অনুমোদন দেয়া হয়। গত সপ্তাহে প্রথম রাউন্ডের পরীক্ষায় ১৩১১টি পরীক্ষার মধ্যে ২৮টি পজিটিভ কেস পাওয়া গিয়েছিল। দ্বিতীয় রাউন্ড পরীক্ষায় ৯৮৪টির মধ্যে ১২টি পজিটিভ কেস পাওয়া গেছে।

আক্রান্তের সংখ্যা বাড়লেও প্রিমিয়ার লিগ জানিয়ছে তারা পরিকল্পনা অনুযায়ী ম্যাচগুলো আয়োজনের ব্যপারে আত্মবিশ্বাসী। এক বিবৃতিতে লিগের পক্ষ থেকে বলা হয়েছে এজন্য বৃটিশ সরকারের পূর্ণ সমর্থন তাদের সাথে রয়েছে।

ঘরোয়া লিগ, ইউরোপীয়ার প্রতিযোগিতা, ইউরো ২০২০’কে সামনে রেখে ব্যস্ত সূচীতে মূলত ম্যাচ পেছনোর কোন উপায় নেই। কিছু কিছু বিশেষ ক্ষেত্রে একটি বা দুটি ম্যাচ বাতিল করতে বাধ্য হচ্ছে লিগ কর্তৃপক্ষ। বিশেষ করে কোন ক্লাবের বড় কোন খেলোয়াড় আক্রান্ত হলে তখন সেই ক্লাবের অনুরোধ উপেক্ষা করার উপায় থাকছে না।

টটেনহ্যামের তিন তারকা এরিক লামেলা, সার্জিও রেগুইলন ও গিওভানি লো সেলসো ও ওয়েষ্ট হ্যামের ম্যানুয়েল লানজিনি বড়দিনের পার্টিতে পরিবার ও বন্ধুদের সাথে সময় কাটিয়েছেন। স্পার্সরা বাধ্য হয়েই তাদের বিপক্ষে প্রোটোকল ভঙ্গের অভিযোগ এনেছে। লেফট-ব্যাক বেঞ্জামিন মেন্ডি কোভিড প্রোটোকল ভেঙ্গে নতুন বছরের পার্টি আয়োজন করায় সিটিও তার বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে।