প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের পথে দুর্দান্ত গতিতে এগিয়ে যাচ্ছে লিভারপুল

LIVERPOOL, ENGLAND - OCTOBER 02: Sadio Mane of Liverpool (R) celebrates with teammates including Jordan Henderson of Liverpool (C) and Georginio Wijnaldum of Liverpool (2R) after scoring their 1st goal during the UEFA Champions League group E match between Liverpool FC and RB Salzburg at Anfield on October 2, 2019 in Liverpool, United Kingdom. (Photo by Simon Stacpoole/Offside/Offside via Getty Images)

প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের পথে দুর্দান্ত গতিতে এগিয়ে যাচ্ছে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করা লিভারপুল। আর তাদের সঙ্গে পাল্লা দিতে না পারলেও শীর্ষ চারের অবস্থান নিতে লড়বে চেলসি, টটেনহ্যাম ও ম্যানচেস্টার ইউনাইটেড।

এক ম্যাচ বাকী রেখেই পয়েন্ট তালিকায় প্রতিদ্বন্দ্বি দলগুলোর সঙ্গে ১৩ পয়েন্টের ব্যবধান নিয়ে শীর্ষে থাকা লিভারপুল ১৯৯০ সালের পর প্রথম লিগ শিরোপা জয়ের পথে অনেকটাই এগিয়ে গেছে।

জার্গেন ক্লপের দলটি এবারের আসরে এতটাই প্রধান্য বিস্তার করেছে যে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা ইতোমধ্যে শিরোপার দৌঁড় থেকে ছিটকে পড়ার কথা স্বীকার করে নিয়েছেন। এ পর্যন্ত লিগের ২০ ম্যাচে অংশ নিয়ে ১৯টিতেই জয়লাভ করেছে রেডসরা। যার মাধ্যমে আসরের শ্রেষ্ঠ দল হিসেবে ইতিহাস রচনা করেছে তারা। কারণ ইতোমধ্যে তারা ইংলিশ ফুটবলের সবচেয়ে ভয়ঙ্কর দল হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে।

২০১৯ সালের জানুয়ারিতে ম্যানচেস্টার সিটির কাছে হারের পর লিগে তারা এখনো পর্যন্ত ৩৭ ম্যাচে অপরাজিত থাকার বিরল এক রেকর্ড গড়েছে। এখন ইংলিশ শীর্ষ ক্লাবের রেকর্ড থেকে ১২ ম্যাচ দূরে রয়েছে তারা। যেটি ২০০৪ সালে গড়েছিল আর্সেনাল। শেষ ১৮ ম্যাচে যদি প্রথম ২০ ম্যাচের মত ধারাবাহিকতা ধরে রাখতে পারে তাহলে লীগ শেষে তাদের সংগ্রহশালায় যুক্ত হবে ১১০ পয়েন্ট। যা পেছনে ফেলবে ম্যানচেস্টার সিটির ১০০ পয়েন্ট সংগ্রহের রেকর্ডকে। ২০১৭-১৮ মৌসুমে পয়েন্ট সংগ্রহের এই সেঞ্চুরিটি হাকিয়েছিল পেপ গার্দিওলার শিষ্যরা।

লিভারপুল হচ্ছে প্রিমিয়ার লিগের একমাত্র দল, যারা কোন হার ছাড়া কাটিয়েছে গোটা একটি বছর। ১২ মাসের এই অগ্রাভিযানে তারা জয় করেছে ইউরোপীয় ও বিশ্ব ক্লাব কাপের শিরোপা।

লিভারপুল, লিস্টার ও ম্যানচেস্টার সিটি যদি বর্তমান অবস্থায় থাকে তাহলে পরবর্তী চ্যাম্পিয়ন্স লিগের জন্য শুধুমাত্র একটি জায়গা খালি থাকবে বাকী ক্লাবগুলোর প্রতিদ্বন্দ্বিতার জন্য। এই মুহূর্তে কিছুুটা সুবিধায় রয়েছে চতুর্থ স্থানের ক্লাব চেলসি। কারণ পঞ্চম অবস্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে ৫ পয়েন্টের ব্যবধানে এগিয়ে রয়েছে তারা। আর টটেনহ্যাম রয়েছে চেলসির চেয়ে ৬ পয়েন্ট দূরে। আর্সেনাল রয়েছে ১০ পয়েন্ট দূরত্বে। তবে গানারদের জন্য ভরসার জায়গা হচ্ছে নতুন কোচ মাইকেল আর্থার।

শনিবার ক্রিস্টাল প্যালেসের মোকাবেলা করবে আর্সেনাল। লিস্টার লড়বে সাউদাম্পটনের বিপক্ষে। এছাড়া ম্যানচেস্টার ইউনাইটেড নরউইচের এবং টটেনহ্যাম মুখোমুখি হবে লিভারপুলের। পরের দিন রোববার এ্যাস্টন ভিলার মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।