জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান

0
36

দুই ম্যাচের টেস্ট সিরিজে স্বাগতিক জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করলো পাকিস্তান। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে পাকিস্তান ইনিংস ও ১৪৭ রানে হারিয়েছে জিম্বাবুয়েকে। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিলো পাকিস্তান।

হারারেতে সিরিজের দ্বিতীয় টেস্ট জয়ের মঞ্চ দ্বিতীয় দিন শেষেই তৈরি করে রেখেছিলো পাকিস্তান। জিততে মাত্র ১ উইকেট প্রয়োজন ছিলো তাদের। আর ইনিংস হার এড়াতে ১ উইকেট হাতে নিয়ে ১৫৮ রানের দরকার ছিলো জিম্বাবুয়ের। আজ ম্যাচের তৃতীয় দিন বাকী ১ উইকেটে মাত্র ১১ রান যোগ করতে পারে জিম্বাবুয়ে।

৩৭৮ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতয় ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে ৯ উইকেটে ২২০ রান করেছিলো জিম্বাবুয়ে। শেষ পর্যন্ত ২৩১ রানে আজ অলআউট হয় জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ের শেষ উইকেটটি নেন পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি। ৩১ রান নিয়ে শুরু করে ৩৭ রানে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন লুক জংবে। ৪ রানে অপরাজিত ছিলেন ব্লেসিং মুজারাবানি।

এই ইনিংসে পাকিস্তানের পক্ষে আফ্রিদি-নুমান আলি ৫টি করে উইকেট নেন। প্রথম ইনিংসে ব্যাট হাতে অপরাজিত ২১৫ রান করায় ম্যাচ সেরা হন আবিদ আলি।
পাকিস্তান ৮ উইকেটে ৫১০ রান করে প্রথম ইনিংস ঘোষনা করে। জবাবে জিম্বাবুয়ে দুই ইনিংসে যথাক্রমে ১৩২ ও ২৩১ রান করে।

প্রথম টেস্ট ইনিংস ও ১১৬ রানের ব্যবধানে জিতেছিলো পাকিস্তান। দুই ম্যাচের টেস্ট সিরিজের আগে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো পাকিস্তান।