তিনশ করার পেছনের কৃতিত্ব শেওয়াগকে দিলেন ওয়ার্নার

0
44

টেস্ট ক্রিকেটে মারকুটে ব্যাটিংয়ের ছোঁয়া দেয় ব্যাটসম্যানদের মধ্যে বিরেন্দর শেওয়াগের নাম সবার উপরেই থাকবে। প্রথম সেশনে যেই বোলারদের মোকাবেলা করতে গিয়ে হিমশিম খেত অন্যান্য ব্যাটসম্যানরা সেই বোলারদের শুরু থেকেই পিটিয়ে ছাতু বানাতেন তিনি।

শেওয়াগের মতোই আক্রমনাত্মক ভঙ্গিমায় ব্যাটিং করেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। পাকিস্তানের বিপক্ষে চলমান সিরিজে দুর্দান্ত ব্যাটিং করে ক্যারিয়ারে প্রথমবারের মতো ট্রিপল সেঞ্চুরি করেন এই ব্যাটসম্যান। যেভাবে ব্যাটিং করে যাচ্ছিলেন মনে হচ্ছিল ব্রায়ান লারার ৪০০ রানের রেকর্ডটি ভেঙ্গে ফেলা তার কাছে যেন সময়ের ব্যাপার। তবে অস্ট্রেলিয়া ইনিংস ঘোষণা করায় শেষ পর্যন্ত অপরাজিত ৩৩৫ রান নিয়েই থামেন ওয়ার্নার।

অসাধারণ এই ইনিংসটির পেছনের কৃতিত্বটা ভারতের সাবেক ব্যাটসম্যান শেওয়াগকেই দিলেন ওয়ার্নার। একসময় আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে একসঙ্গে খেলতেন ওয়ার্নার ও শেওয়াগ। সেই উপলক্ষ্যে খুব ভালো বন্ধুত্ব এই দুজনের মধ্যে। সেসময় ওয়ার্নারকে কিছু উপদেশ দিয়েছিলেন শেওয়াগ, যা আজও মনে রেখেছেন তিনি।

ওয়ার্নার বলেন, ‘আইপিএলে দিল্লির হয়ে খেলার সুযোগ পাওয়ার পর আমি শেওয়াগের সঙ্গে দেখা করি। সে বসিয়ে আমাকে বলেছিল, আমি টি-টুয়েন্টির থেকে ভালো টেস্ট খেলোয়াড় হতে পারব। আমি বলেছিলাম, তোমার মাথা ঠিক নেই। তারপর সে বলল, দেখ প্রতিপক্ষের ফিল্ডাররা স্লিপ ও গালিতে আছে। তারমানে কাভার একদমই ফাঁকা এবং মিড অন -মিড অফের ফিল্ডাররা উপরে। তুমি শুধু তোমার খেলাটা খেলে যাও পরে দেখবে তুমিই চালকের আসনে বসে আছ এবং পুরো দিনজুড়ে তুমি রাজ করবে।’

ওয়ার্নার আরও বলেন, ‘শেষ দুই টেস্টে আমার মনে হয়, আমি নিজের সেরাটা খেলেছি। সবচেয়ে নিখুত ভাবে এবং প্রচুর ধৈর্য্য নিয়ে ব্যাটিং করেছি। যা আগে কখনো করিনি।’