তাজিকিস্তানকে আফগানিস্তনানের হোম ভেন্যু ধরে পরিকল্পনা সাজাচ্ছে বাফুফে

ঘোষণা না পেলেও তাজিকিস্তানকে আফগানিস্তনানের হোম ভেন্যু ধরে বিশ্বকাপ বাছাইয়ের পরিকল্পনা সাজাচ্ছে ফুটবল ফেডারেশন। সেক্ষেত্রে ম্যাচের ১০ দিন আগে তাজিকিস্তানেই হতে পারে ক্যাম্প।

এদিকে নতুন মৌসুমের সম্ভাব্য ক্যালেন্ডার তৈরি করেছে ফুটবল ফেডারেশন। বঙ্গবন্ধু গোল্ড কাপ সেপ্টেম্বরে। আর ভারতীয় তিন ক্লাবের আগ্রহে অক্টোবরে শেখ কামাল ক্লাব কাপের অনুমোদন দিতে রাজি ফেডারেশন।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশের মিশন শুরু হচ্ছে তাজিকিস্তান থেকেই। গুঞ্জন ছিল আগেই, এখনও এএফসি থেকে আনুষ্ঠানিক ঘোষণা না পেলেও নিশ্চিত করেছে ফুটবল ফেডারেশন।

গ্রুপের অন্য প্রতিপক্ষরা ইতোমধ্যেই শুরু করেছে ক্যাম্প। এখন পরিকল্পনার অপেক্ষায় বাংলাদেশ তাই পিছিয়ে জামাল-জীবনরা।

দীর্ঘ মৌসুম শেষে ফুটবলারদের বিশ্রাম দিতে হেড কোচ জেমি ডের পরামর্শে এমন পরিকল্পনা। সাথে এতদিন আফগানিস্তানের হোম ভেন্যু নিয়ে অনিশ্চিয়তার রেশ তো ছিলোই। তবে সেই অনিশ্চিয়তা কেটে যাওয়ায় তাজিকিস্তান ধরে কাজ করছে টেকনিক্যাল টিম।

তাতে কাতারে ক্যাম্প করার সম্ভাবনা ক্ষীণ, পরিকল্পনায় আরব আমিরাত। তবে তাজিকিস্তানের সঙ্গে কন্ডিশনের মিল না থাকায় শেষ পর্যন্ত ১০ দিনের ক্যাম্প হতে পারে ভেন্যু শহরেই।

এদিকে জাতীয় দলের ব্যস্ততার মাঝে নতুন মৌসুমের সম্ভাব্য ক্যালেন্ডার তৈরি করেছে ফেডারেশন। সেপ্টেম্বরে দলবদল। নভেম্বরে ফেডারেশন কাপ দিয়ে মাঠের লড়াই শুরু। কিন্তু তার আগে অক্টোবরে হবে শেখ কামাল ক্লাব কাপ। কলকাতার তিন ক্লাব ইস্টবেঙ্গল, মোহনবাগান, মোহামেডান রাজি হওয়ায় নিজেদের অবস্থান থেকে সরে এসেছে বাফুফে।