জয় এনে দেওয়া মাহমুদুল্লাহ করলেন দুটি রেকর্ড

আগের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে হাল ধরেছিলেন মাহমুদউল্লাহ। খেলেছিলেন ব্যক্তিগত সর্বোচ্চ ৪৪ রানের ইনিংস। কিন্তু ম্যাচ বাঁচাতে পারেননি। সেই ম্যাচে বাংলাদেশ হেরেছে ২৫ রানে। জিম্বাবুয়ের বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়েও দায়িত্বশীল ব্যাটিং করলেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। দলকে জয়ের পুঁজি এনে দিতে খেললেন ৬২ রানের দুর্দান্ত একটি ইনিংসে। যে ইনিংসে দুই রেকের্ডে নাম লেখালেন তিনি।

বুধবার ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে ৪১ বলে ৬২ রানের ইনিংস খেলেন মাহমুদউল্লাহ। টি-টোয়েন্টিতে পাঁচ নম্বরে ব্যাট করতে নামা বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রান এটি। এছাড়া ৬২ রানের ইনিংসে পাঁচটি ছক্কা হাঁকান তিনি। যেটা টি-টোয়েন্টিতে যে কোনো পজিশনে এক ইনিংসে বাংলাদেশি ব্যাটসম্যানের সর্বোচ্চ ছক্কার রেকর্ড।

পাঁচ নম্বর পজিশনে সর্বোচ্চ রানের রেকর্ডটি ছিল সাকিব আল হাসানের। গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৮ বলে ৬০ রান করেছিলেন তিনি। তবে ছক্কার রেকর্ডটি মাহমুদউল্লাহর একার নয়। টি-টোয়েন্টিতে এই নিয়ে পাঁচটি ছক্কা মারার কীর্তি আছে আরো চার বাংলাদেশি ব্যাটসম্যানের। তাঁরা হলেন  নাজিমউদ্দিন, জিয়াউর রহমান, সাব্বির রহমান ও তামিম ইকবাল।

জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচটিতে ৩৯ রানে জিতেছে বাংলাদেশ। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে সাত উইকেটে ১৭৫ রান করে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ১৩৬ রানে থামে জিম্বাবুয়ের ইনিংস।