জাপানের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের মেয়েদের

0
7

বড় স্বপ্ন নিয়েই থাইল্যান্ডের মাটিতে গিয়েছিলো রাব্বানির দল। কিন্তু স্বপ্ন পূরন হয়নি। নিজেদের প্রথম ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষে হার দিয়ে টুর্নামেন্ট শুরু আর আজ জাপানের কাছে বড় ব্যবধানে হেরে স্বপ্ন শেষ হয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ মেয়েদের।

এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে ৯-০ গোলে আজ বাংলাদেশকে হারিয়েছে জাপান। একই টুর্নামেন্টে জাপানের কাছে ৩-০ গোলে হেরেছিলো বাংলাদেশ ২০১৭ সালে। অনেকখানি যে বাংলাদেশ পিছিয়ে যাচ্ছে তাই প্রমান করে এই ম্যাচটি।

বাংলাদেশের গোলরক্ষক রুপনা চাকমার পুরো ম্যাচে তেমন কিছু করারই ছিলো না। জাপানিরা বাংলাদেশের মেয়েদের থেকে অনেকখানি এগিয়ে। বল নিয়ন্ত্রণ থেকে শুরু করে পাসিং সবকিছুতেই। এছাড়াও তাদের গতির কাছে হার মানতে হয়েছে বাংলাদেশের মেয়েদের। তাদের স্ট্যামিনাও বাংলাদেশের মেয়েদের থেকে অনেক বেশি।

আজকের ম্যাচটি বাংলাদেশের অবনতির গ্রাফই তুলে ধরেছে। এছাড়াও আমাদের মেয়েদের বড় দলগুলোর সাথে খেলার তেমন অভিজ্ঞতা নেই। পরিস্থিতি নিয়ন্ত্রণের ক্ষমতা এখনো নেই বাংলাদেশের মেয়েদের। কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে এখনো প্রস্তুত নয় কিশোরীরা। জাপানিদের গতির কাছে বারবার হার মেনেছে মেয়েদের ডিফেন্স ও গোলরক্ষক। ম্যাচেই খেই হারিয়েছে ডিফেন্ডাররা।

বাফুফে বলেছিলো এই দলকে ইংল্যান্ডে অনুশীলনের ব্যবস্থা করা হবে কিন্তু ব্যর্থ হয় বাফুফে। অন্যদিকে অন্য ৭টি দলই ইউরোপে অনুশীলন করেছে দীর্ঘদিন। বড় প্রতিপক্ষের বিরুদ্ধে খেলেছে প্রস্তুতি ম্যাচ। বাংলাদেশের আগামী ম্যাচ ২১ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে।