চ্যাম্পিয়ন্স লিগে আবারো মুখোমুখি ম্যানচেস্টার সিটি ও পিএসজি

0
23

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে আজ মুখোমুখি হবে ম্যানচেস্টার সিটি ও পারিস সেন্ট জার্মেই (পিএসজি)। প্রথম লেগে ২-১ গোলের লিড নিয়ে ঘরের মাঠে নামবে সিটিজেনরা। বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে মহারণ।

ইংলিশ প্রিমিয়ার লিগ, লিগ কাপ- গার্দিওলার সময়ে সিটির ইংল্যান্ড অধ্যায়ে এমন কোন ঘরোয়া শিরোপা নেই যা জেতেনি ম্যান সিটি। তবে স্প্যানিশ মাস্টার মাইন্ডকে নিয়েও চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা দূরে থাক, একটা ফাইনালও খেলা হয়নি সিটিজেনদের। ইংলিশ জায়ান্টদের অধরা সেই স্বপ্ন, এবার বাস্তবের খুব কাছে।

প্যারিস জয়ের আত্মবিশ্বাস সঙ্গী করেই ফিরতি লেগে নামবে ম্যান সিটি। মূল্যবান দুই অ্যাওয়ে গোল, মানুষিকভাবে এগিয়ে রাখছে গার্দিওলার দলকে। তবে প্রতিপক্ষের মাঠে জয়োৎসব নতুন নয় পিএসজির জন্য। এ মৌসুমেই ন্যু ক্যাম্প, আলিয়াঞ্জ অ্যারেনার পাশাপাশি ম্যানচেস্টারেরই ওল্ড ট্রাফোর্ড থেকেই জয় নিয়ে ফিরেছিলো ফরাসি চ্যাম্পিয়নরা।

তবে ম্যাচের আগে আলোচনায় কিলিয়ান এমবাপ্পে। প্রথম লেগে আঘাত পাওয়া এই স্ট্রাইকার ইত্তিহাদে নামবেন কিনা তা খোলাসা করেননি মাউরিসিও পচেত্তিনো। যদিও প্রতিপক্ষের মাইন্ড গেমে মন না দিয়ে, স্পিডস্টারকে ধরে নিয়েই ছক কষছেন গার্দিওলা।

ম্যাচের আগে পচেত্তিনো বলেছেন, ‘প্রথম লেগের জয়ে ওরা এগিয়ে থেকে নামবে। তবে আমরাও হাল ছাড়ছিনা। নিশ্চিতভাবে এটা একটা মহারণ হতে যাচ্ছে। আর এমবাপ্পের জন্য শেষ পর্যন্ত অপেক্ষা করতে চাই।’

প্রথম লেগে এগিয়ে থাকার পরেও লড়াইটা যে কঠিন হবে তা মানছেন গার্দিওলা। সিটি কোচ বলেন, ‘এমবাপ্পে খেলবে, আর আমিও চাই ও খেলুক। এটা ফুটবলের জন্যই প্রয়োজন। আর অভিজ্ঞতা থেকে বলছি, যেকোন দলের জন্যই সেমিফাইনালের দ্বিতীয় লেগ সবসময় কঠিন।’

ইনজুরিমুক্ত আর ইনফর্ম স্কোয়াড তো বটেই বাজির ধরে ম্যান সিটিকে এগিয়ে রাখছে পরিসংখ্যান। আগের চারবারের দেখায় সিটিজেনদের একবারও হারাতে পারেনি পিএসজি। চতুর্থ ইংলিশ ক্লাব হিসেবে টুর্নামেন্টে টানা সাত ম্যাচ জয়ের রেকর্ডের হাতছানি ম্যান সিটির। তবে স্বাগতিকদের ছক আর ডিফেন্ডারদের মস্তিস্কজুড়ে শুধুই নেইমার আর এমবাপ্পে।

সিটি ডিফেন্ডার জন স্টোনস বলেছেন, ‘প্রথমবার ফাইনাল খেলার জন্য এটা আমাদের বড় একটা সুযোগ। এগিয়ে থাকায়, আমরা আত্মবিশ্বাসী আর এক্সাইটেডও বটে। তবে নেইমার-এমবাপ্পের মতো দুজন ওয়ার্ল্ড ক্লাস ফুটবলারকে সামলাতে আমাদের দারুণ পরীক্ষাই দিতে হবে।’

একে তো প্রতিপক্ষের মাঠ, তার উপর পিছিয়ে থেকে নামার চাপ। তবে প্রথম লেগে হেরেও পরের রাউন্ডে যাওয়ার পরিসংখ্যানও বেশিদিনের পুরনো নয় পিএসজির জন্য। গেল মৌসুমেই ডর্টমুন্ডের কাছে প্রথম লেগে হেরেও কোয়ার্টারে পা রেখেছিলো ফরাসি জায়ান্টরা। ইত্তিহাদে ইতিহাসের পুনরাবৃত্তি করতে তাই মুখিয়ে আছে পিএসজি।

দলটির মিডফিল্ডার মার্কো ভেরাত্তি জানিয়েছেন, ‘জানি এটা কঠিন একটা ম্যাচ হতে চলেছে। তবে আমাদের শান্ত থাকতে হবে। ফাইনাল খেলার জন্য সবকিছু করতে আমরা তৈরি।’