চতুর্থ ইউএস ওপেন জিতেছেন রাফায়েল নাদাল

গ্র্যান্ডস্লামে বিগ থ্রির তিন বছরের রাজত্ব ভাঙতে পারলেন না দানিল মেদভেদেভ। চতুর্থ ইউএস ওপেন জিতেছেন রাফায়েল নাদাল। রেকর্ড ২০ শিরোপা জয়ী রজার ফেদেরারের চেয়ে এখন এক গ্রান্ডস্লাম দূরত্বে স্প্যানিশ ম্যাটাডোর।

মাটির কোর্টে রাজা রোলা গাঁরোর পর যে গ্র্যান্ডস্লাম জিতেছেন সবচেয়ে বেশী, সেটা ইউএস ওপেন। জয়ের পর নিয়ইয়র্কের আর্থার অ্যাশ স্টেডিয়ামের হার্ডকোর্টকে আলিঙ্গন না করলে যে কমতি থাকে।

চার ঘন্টা ৫০ মিনিটের ম্যারাথন লড়াই জিতে চতুর্থবারের মত ফ্ল্যাশিং মিডোর শ্রেষ্ঠত্ব।

শেষ তিন বছরে ১১ গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন নাদাল ফেদেরার জকোভিচ। এই তিন গ্রেটের রাজত্ব ভাঙার কঠিন লক্ষ্যে নেমেছিলেন দানিল মেদভেদেভ। কিন্তু পারেননি ২০১৬ সালে সবশেষ জেতা স্তানিস্লাস ভাভরিঙ্কার পর শিরোপা জয়ের কৃতিত্ব দেখাতে।

ফেভারিটদের জন্য ইউএস ওপেনের পথটা সহজ ছিলো না। ফাইনালেও অপ্রত্যাশিত কিছু চোখরাঙানি দিচ্ছিলো নাদালকে।

দুই সেট হেরে যাওয়ার পর তৃতীয় সেটেও ৩-২ গোলে পিছিয়ে ছিলেন মেদভেদেভ কিন্তু ২৮ শটের র‍্যালি জিতে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়ান এই ২৩ বছর বয়সী। ২-২ সেটে সমতায় ফেরা মেদভেদেভ তখন দারুন উদ্দীপিত।
কিন্তু শেষ সেট ৬-৪ গেমে হারায় নিজের প্রথম গ্র্যান্ডস্ল্যাম জয়ের স্বপ্ন অপূর্ণই থেকে যায় এই রাশানের। নাদালের সহজাত আগ্রাসন আর কৌশলী টেনিস ছিলো দুজনের মধ্যে পার্থক্য।

রাফায়েল নাদাল বলেন, এটা আমার ক্যারিয়ারের অন্যতম আবেগময় রাত। অসাধারণ এক ফাইনাল ছিলো, রীতিমতো পাগলাটে টেনিস হয়েছে।

দানিল মেদভেদেভ বলেন, আমি অভিনন্দন জানাতে চাই রাফাকে। ১৯তম গ্র্যান্ডস্লাম জয় এককথায় অবিশ্বাস্য, এই অর্জন অতুলনীয়।

ইনজুরির সঙ্গে এতই সখ্যতা, কবছর থেকেই গুঞ্জন ছিলো ফেদেরাররের কাছাকাছি যেতে পারেন কিনা নাদাল। কিন্তু সব সংশয় দুর করে ১৯ গ্র্যান্ডস্লাম স্প্যানিশ ম্যাটাডোরের নামের পাশে। রেকর্ড ২০ শিরোপা জয়ী ফেডেক্সের চেয়ে একধাপ পেছেন। বয়সে ৫ বছরের ছোট রাফা যে তাঁকে ছাড়িয়ে যাবেন, নিউইয়র্কে দিয়ে গেলেন সেই বার্তাই।