গত মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী লিভারপুলের প্রথম প্রতিপক্ষ নেপলি

আরো একটা চ্যাম্পিয়ন্স লিগ শুরুর অপেক্ষায় গত মৌসুমের চ্যাম্পিয়নরা। জুর্গেন ক্লপের ছোঁয়ায় দূরন্ত উড়ন্ত লিভারপুল। গেলো মৌসুমে অল্পের ইংলিশ লিগের শ্রেষ্ঠত্বের স্বাদ না পাওয়া অলরেডস, এবারের লিগে টানা পাঁচ জয়ে টেবিল টপে রয়েছে অল রেডরা। ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের নতুন মৌসুমেও ক্লপের দল চাইবে অতীতের পুনরাবৃত্তি। চেলসির পর সাত বছরের ডেডলক ভেঙে লিভারপুলের ছোঁয়ায় চ্যাম্পিয়ন্স লিগ শ্রেষ্ঠত্ব ইংল্যান্ডে।

প্রতিপক্ষ নাপোলি অবশ্য লিগে লিভারপুলের মতো দাপুটে ফর্মে নেই। তিন ম্যাচ শেষে দুই জয়ে টেবিলের চার নম্বরে। তবে ম্যাচ ভেন্যু সান পাওলো স্টেডিয়াম হতে পারে বড় ফ্যাক্ট। দুদলের ১২ দেখায় যে চার জয় নাপোলির, সবই নিজেদের মাঠে। গেলো মৌসুমেও দেখা হয়েছিল গ্রুপ পর্বে। নিজেদের হোম ম্যাচে জয়ের ব্যাবধানটা দুদলেরই ছিল ১-০। শেষ ম্যাচে লিভারপুলের জয় দলটাকে পরের রাউন্ডে তুলেছিল, আর বিদায় নেয় নাপোলি।

উয়েফার টুর্নামেন্টে ইংল্যান্ডের বাইরে সাদামাটা অলরেডস। দশ ম্যাচের ৬টায় হার। আর তাই ম্যাজিশিয়ান জুর্গেন ক্লপ বাস্তববাদী।

লিভারপুলের কোচ ইয়্যুর্গেন ক্লপ বলেন, আমরা বর্তমান চ্যাম্পিয়ন, তার মানে এই না যে আমরা ইউরোপের শ্রেষ্ঠ দল হয়ে গেছি। এখনো আমাদের অনেক উন্নতির সুযোগ আছে। শুরুর ম্যাচটা গুরুত্বপূর্ণ, সেটা যখন প্রতিপক্ষের মাঠে চ্যালেঞ্জ বেড়ে যায় আরো অনেক।

নাপোলির কোচ কার্লো অ্যানচেলত্তি বলেন, লিভারপুল অসাধারণ একটা দল। ফুটবলের এ পর্যায়ে ভালো করতে ভালো দলের বিপক্ষে পারফরর্ম করা গুরুত্বপূর্ণ। আমরা আসরের শুরুটা স্মরণীয় করতে চাই, ফুটবলাররা তাদের দায়িত্বটা জানেন।