খোঁড়া ঠ্যাং নিয়ে শক্তিশালী ভারতের সাথে ড্র করায় অভিনন্দন বাংলাদেশ

0
273

ক্রিকেটে আমাদের কত বিনিয়োগ! কত্তো পরিকল্পনা, গ্লামার, জৌলুশ! কিন্তু ফুটবলে জাতীয় পর্যায়ে সবাই যেন ঘুমায়। নামকাওয়াস্তে একটা ফেডারেশন আছে, যারা বাৎসরিক বাজেট লুটে পুটে খাওয়া নিয়ে ব্যস্ত।

হয়ত সবাই বলবে ক্রিকেট সর্বোচ্চ জায়গায় চলে গেছে। যুক্তিটা ঠিকই আছে, কিন্তু ফুটবলে যে ভারতের সাথে আজ আমরা ড্র করলাম তাদের ফুটবল নিয়ে ভাবনা এবং উন্নতির জন্য বিভিন্ন পদক্ষেপ আমাদের চেয়ে যোজন যোজন দূরে এগিয়ে গিয়েছে। সে হিসেবে তাদের সাথে আমাদের শক্তির তুলনা করা চলে না। বড় ব্যবধানে হেরে যাবার কথা। তারা ২০২২ সালের বিশ্বকাপে খেলার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। পারুক আর না পারুক, এতে তাদের ফুটবল এগিয়ে যাচ্ছে বহুদুর। প্রান্তিক পর্যায়ে উন্নতির জন্য জোরে শোরে কাজ করছে তারা।

জাতীয় পর্যায়ে জনপ্রিয়তা ও সক্ষমতা বাড়ানোর জন্য সুপার লীগ আয়োজন করছে, যেখানে নামী দামি বিদেশী খেলোয়ার আনছে। সেই টুর্নামেন্টের ম্যাচগুলোতে স্টেডিয়াম ভর্তি দর্শক হচ্ছে!

আর আমাদের দেশের ক্লাবগুলো চলছে ক্যাসিনো ব্যবসা করে। এখানে ২/৪ লাখ টাকা হলেই ন্যাশনাল লীগের ম্যাচ বিক্রি হয়। দর্শকশূন্য এসব পাতানো ম্যাচ হয়ে পড়েছে একেবারেই প্রাণহীন।

অথচ আমাদের জেলা, উপজেলা পর্যায়ে সাধারণ কোন ফুটবল টুর্নামেন্ট হলেও সেখানে দর্শক উপচে পড়ে। সেদিন যেন কোথা থেকে মানুষের জোয়ার চলে আসে! আফসোস আমাদের ফেডারেশন এটাকে কাজে লাগাতে পারছে না। যেখানে ভারত, নেপাল, মালদ্বীপকে আমরা বলে কয়ে হারাতাম, সেখানে তাদের সাথে তৈরি হচ্ছে অসম দুরত্ব। দিনে দিনে যেন পিছিয়ে যাচ্ছি আমরা!

অভিনন্দন বাংলাদেশ, এমন খোঁড়া ঠ্যাং নিয়ে শক্তিশালী ভারতের সাথে ড্র করার জন্য।

অতিথি লেখক: কাজী আবু সায়েম