ক্রিকেটারদের নানা দাবির সঙ্গে আমি আগেও একাত্ম ছিলাম, এখনও আছিঃ মাশরাফী

১১ দফা দাবিতে দেশের সবধরণের ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট বর্জনের ঘোষণা দিয়েছেন জাতীয় ক্রিকেটাররা। সাকিব, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহ সহ শীর্ষ সব ক্রিকেটার হাজির ছিলেন সংবাদ সম্মেলনে।

এতে করে অনিশ্চিত বাংলাদেশের ভারত সফরের প্রস্তুতি, সঙ্গে চলমান জাতীয় ক্রিকেট লিগও। ক্রিকেটার, দেশি কোচ-আম্পায়ারদের পারিশ্রমিক বাড়ানো, মাঠের সুযোগ-সুবিধা বৃদ্ধির কথা সুনির্দিষ্ট করে বলেছেন ক্রিকেটাররা। দাবিসমূহ আমলে নিয়ে আলোচনার ভিত্তিতে সমাধানের চেষ্টার কথা বলেছেন বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী।

এদিকে ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন না। কিংবা এই ১১ দফা দাবি নিয়েও কিছু বলতে শুনা যাচ্ছিলো। তা নিয়ে সারাদিনই চলে নানা আলোচনা।

তবে মাশরাফী নিজ অফিসিয়াল ফেসবুক পেইজে সবকিছু খুলে বলেছেন। এবং খেলোয়াড়দের দাবির সাথে একমত পোষণ করেন। তিনি বলেন,

”অনেকেই প্রশ্ন করছেন যে, দেশের ক্রিকেটের এমন একটি দিনে আমি কেন উপস্থিত ছিলাম না। আমার মনে হয়, প্রশ্নটি আমাকে না করে, ওদেরকে করাই শ্রেয়। এই উদ্যোগ সম্পর্কে আমি একদমই অবগত ছিলাম না। নিশ্চয়ই বেশ কিছু দিন ধরেই এটি নিয়ে ওদের আলোচনা ছিল, প্রক্রিয়া চলছিল। কিন্তু এ সম্পর্কে আমার কোনো ধারণাই ছিল না। সংবাদ সম্মেলন দেখে আমি ওদের পদক্ষেপ সম্পর্কে জানতে পেরেছি।

ক্রিকেটারদের নানা দাবির সঙ্গে আমি আগেও একাত্ম ছিলাম, এখনও আছি। আজকের পদক্ষেপ সম্পর্কে আগে থেকে জানতে পারলে অবশ্যই আমি থাকতাম।

মিডিয়ায় ওদের খবর দেখার পর থেকে হাজারবার আমার মাথায় এই প্রশ্ন এসেছে, যে কেন আমাকে জানানো হলো না। অনেকে আমার কাছে জানতেও চেয়েছেন। কিন্তু আমি নিজেও জানি না, কেন জানানো হয়নি।

তবে আমার ঊপস্থিত থাকা কিংবা না থাকার চেয়ে, ১১ দফা দাবি বাস্তবায়িত হওয়াই বড় কথা। সবকটি দাবিই ন্যায্য, ক্রিকেট ও ক্রিকেটারদের মঙ্গলের জন্য জরুরী। আমি মাশরাফী বিন মোর্ত্তজা, ১১ দফা দাবি শান্তিপুর্ন ভাবে বাস্তবায়িত হওয়ার পক্ষে আছি, থাকব।”