কোহলি উড়ছে, ক্যারিয়ার শেষে কোথায় দাঁড়ায় সেটাই দেখার বিষয়!

যুগে যুগে ক্রিকেটে পরিবর্তন এসেছে অনেক। কখনো খেলার ধারায়, কখনো বা খেলোয়াড়ের ধরনে। তবে এতকিছুর ভীড়ে কিছু মানুষ থেকে গেছেন সবার উপরে। ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডার যেমন, স্যার গ্যারি সোবার্স, তেমনি সেরা ক্রিকেটার ডন ব্রাডম্যান। আবার ক্রিকেটের দুই ফরমেটেই সর্বোচ্চ রান থেকে তিন অঙ্কের মাইলফলক সবখানেই এভারেস্ট চুড়ায় ভারতীয়দের কাছে ঈশ্বরখ্যাত শচিন রমেশ টেন্ডুলকার। টেস্টে ৫১ টা সেঞ্চুরি, ওয়ানডে সেঞ্চুরির সংখ্যা ৪৯। প্রথম ক্রিকেটার হিসেবে সেঞ্চুরির সেঞ্চুরিও করেছেন এই ভদ্রলোক।

সেই ভারতীয়দের মাঝেই শচীনের সাথেই ডেসিংরুম শেয়ার করা আরেক খেলোয়াড় বর্তমান ক্রিকেটের রাজা৷ সেঞ্চুরি টা তার কাছে নিত্যদিনের সঙ্গী, সেরাদের সেরা হিসেবে প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যার মারাত্মক নেশা।

গতকাল ওয়েস্ট ইন্ডিজদের বিপক্ষে ভারতের জয় টা ছিলো ৫৯ রানে, আর প্রথমে ব্যাট করে সেই ব্যাটসম্যানেরই সংগ্রহ ১২৫ বলে ১২০। ওয়ানডে ক্যারিয়ারের ৪২ তম সেঞ্চুরি, আর ৭ টা সেঞ্চুরি করতে পারলেই শচিন টেন্ডুলকার কে টপকে প্রথম ক্রিকেটার হিসেবে রঙিন পোষাকে সেঞ্চুরির অর্ধশতক করবেন, ভাবা যায়!?

ওয়ানডের ইতিহাসে ব্যাক্তিগত সর্বোচ্চ রান শচিন রমেশ টেন্ডুলকারের ১৮৪২৬। তালিকায় দ্বিতীয় শ্রীলংকান কিংবদন্তী কুমার সাঙ্গাকারার ১৪২৩৪ রান। আর সেরাদের এই তালিকায় ১১৪০৬ রান নিয়ে ওয়ানডে ইতিহাসের সর্বকালের অস্টম সর্বোচ্চ রানের মালিক বিরাট কোহলি। ভারতীয়দের মধ্যে শচিনের পরেই তিনি!

অথচ এই কোহলিরই ফিটনেস বাজে ছিলো, অনেকটা গোলগাল নাদুসনুদুস টাইপের! অথচ সেই কোহলিই এখন বিশ্বের অন্যতম সেরা ফিট খেলোয়াড়, ছেড়ে দিয়েছেন প্রিয় হায়দারাবাদি বিড়িয়ানিও৷ ঘুমিয়ে পড়েন ৯ টা থেকে ১০ টার মধ্যে, ভোরবেলা উঠেই রোজকার ব্যায়ামে নেমে যান।

একজন মানুষের জন্য ফিটনেস কতটা জরুরি তার জন্য আমাদের বেশী দূরে যেতে হবে না, আমাদের সাকিব আল হাসানকে দেখলেই বুঝা যাবে অনেক কিছুই!

আপাতত কোহলি উড়ছে, ক্যারিয়ার শেষে কোথায় দাঁড়ায় সেটাই দেখার বিষয়!