এসএ গেমসে রেকর্ড ১৯ টি স্বর্ণপদক জিতেছে বাংলাদেশ

এসএ গেমসের এক আসরে সর্বোচ্চ স্বর্ণপদক জয়ের নতুন রেকর্ড গড়ল বাংলাদেশের অ্যাথলিটরা। দক্ষিণ এশিয়ার অলিম্পিক খ্যাত এই গেমসের চলতি আসরের একদিন বাকি থাকতেই ১৯ টি স্বর্ণপদক জিতে বাংলাদেশ।

১৯ বার স্বর্ণ পদক জয়লাভ করে এসএ গেমসে জাতীয় পতাকাকে সবার উপরে রেখেছে অ্যাথলিটরা। নতুন করে লিখেছে হিসেবের খাতা। বিদেশের মাটিতে তো বটেই, অংশ নেয়া যেকোনো এসএ গেমসের এক আসরে এটাই লাল-সবুজদের শ্রেষ্ঠ অর্জন।

একটু ফিরে দেখা যাক। ১৯৮৪’তে এই নেপালের মাঠেই বসেছিল প্রথম আসর। ২ স্বর্ণসহ মোট ২৩ পদক নিয়ে মেডেল ট্যালির ৫ নম্বরে ছিল বাংলাদেশ। পরের বছর নিজের মাটিতে এক লাফে স্বর্ণপদক বেড়ে হয় নয়টি। ৮৭’তে কলকাতায় ৩ স্বর্ণ জিতলেও ৮৯’এ ইসলামাবাদের স্মৃতিটা দুঃসহ বাংলাদেশের। ঝুলিতে জুটেছিল মোটে একটি স্বর্ণ।

দশক পালটে গেলেও ‘কলম্বো নাইনটি ওয়ানে’ খুব একটা পাল্টেনি বাংলাদেশের অর্জন। ৪ স্বর্ণ পদক নিয়ে অবস্থান চতুর্থ। দু’বছর বাদে আবারও ঢাকায় ফেরে এসএ গেমস। স্বাগতিক বাংলাদেশ প্রথমবারের মতো পৌঁছায় ডাবল ডিজিটে। ১১ স্বর্ণ নিয়ে টেবিলের ৪! এরপর চেন্নাইয়ে বিদেশের মাটিতে সর্বোচ্চ ৭ স্বর্ণের রেকর্ড গড়ে বাংলাদেশ।

৯৯ এ দুটি আর ২০০৪ সালেও মাত্র তিন স্বর্ণ নিয়ে বাড়ি ফেরে বাংলার অ্যাথলিটরা। ৮ দেশের আসরে ২০০৬ সালে ৩ স্বর্ণ নিয়ে তালিকার ৬ নম্বরে ছিল বাংলাদেশ। পরের আসরে স্বাগতিক হিসেবে ১৮ স্বর্ণপদকের অনন্য রেকর্ড গড়ে তালিকার তিনে থেকে আসর শেষ করে বাংলাদেশ। চার বছর পর গোহাটি-শিলংয়ের আসরে ৪টি সোনালী মেডেল ওঠে মাবিয়া-শিলাদের গলায়।

২০১৯ আসরে বাকি আরও একটা দিন। রেকর্ডটা কি আরও সমৃদ্ধ করতে পারবে বাংলাদেশ?