এসএ গেমসের স্বর্ণপদক জয়ী

0
53

নেপালে অনুষ্ঠিত ১৩তম সাউথ এশিয়ান (এসএ) গেমস শেষ হলো। সাত জাতির এই টুর্নামেন্টে বাংলাদেশের অবস্থান পঞ্চম। সবমলিয়ে ১৪২টি পদক জিতেছে লাল-সবুজরা। এর মধ্যে রয়েছে ১৯টি স্বর্ণ, ৩৩টি রৌপ্য ও ৯০ টি ব্রোঞ্জ।

চলতি মাসের ১ ডিসেম্বর নেপালে এশিয়ার অলিম্পিক খ্যাত এসএ গেমসের ১৩তম আসর শুরু হয়। বাংলাদেশ মোট ২৭টি ডিসিপ্লিনের মধ্যে ২৫টিতে অংশ নেয়। বাংলাদেশের পক্ষ থেকে ৬২১ জন অ্যাথলেট এবারের আসরে অংশ নেয়।

দেশের বাইরে এসএ গেমসে বাংলাদেশের এই আসরই সেরা সাফল্য। ১৯৯৩ আসরে ১১টি স্বর্ণপদক জিতেছিল বাংলাদেশ। তবে ঢাকায় অনুষ্ঠিত ২০১০ সালে জেতা ১৮টি স্বর্ণ জেতার রেকর্ডকেও পেছনে ফেলেছে এবারই। এই রেকর্ড ভেঙে  নতুন রেকর্ড একট ১৯টি স্বর্ণ।

আসুন জেনে নেই স্বর্ণজয়ীদের সম্পর্কে

  • দিপু চাকমা (তায়কান্দো)

    বাংলাদেশকে প্রথম সোনা এনে দিলেন দিপু চাকমা
    দক্ষিণ এশিয়ান গেমসের প্রথম দিনে প্রথম সোনার পদক জয়ী বাংলাদেশী দিপু চাকমা।

দক্ষিণ এশিয়ান গেমসের (এসএ গেমস) প্রথম দিনে প্রথম সোনার পদক জয়লাভ করে তায়কান্দোতে। ছেলেদের একক পুমসায় ঊর্ধ্ব ২৯ শ্রেণীতে ভারতের প্রতিযোগীকে হারিয়ে সোনার হাসি হাসেন রাঙামাটির দিপু চাকমা। দিপু স্কোর করেন ১৬.২৪। সোনা জিততে দিপু হারিয়েছেন শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান ও নেপালের প্রতিযোগীদের।

  • মোহাম্মদ আল আমিন (কারাতে)

    Image result for মোহাম্মদ আল আমিন কারাতে
    বাংলাদেশের হয়ে দ্বিতীয় স্বর্ণপদক জিতেন কুমিল্লার মোহাম্মদ আল আমিন

বাংলাদেশের হয়ে দ্বিতীয় স্বর্ণপদক জিতেন কুমিল্লার মোহাম্মদ আল আমিন। পুরুষ একক অনূর্ধ্ব-৬০ কেজি ওজন শ্রেণিতে পাকিস্তানের জাফরকে ৭-৩ ব্যবধানে হারিয়ে সেরা হন আল আমিন। সেমি-ফাইনালে নেপালের প্রতিযোগীকে ৭-৪ ব্যবধানে হারিয়ে শিরোপা নির্ধারণী লড়াইয়ে জায়গা করে নিয়েছিলেন ২৫ বছর বয়সী এই কারাতেকা।

  • মারজানা আক্তার পিয়া (কারাতে)
Image result for মারজানা আক্তার
মেয়েদের কুমিতে অনূর্ধ্ব ৫৫ কেজির ইভেন্টে মারজানা

দেশের হয়ে তৃতীয় স্বর্ণপদক এনে দেন মারজানা আক্তার পিয়া। নেপালের কাঠমান্ডুর গেমস ভেন্যুতে মেয়েদের কুমিতে অনূর্ধ্ব ৫৫ কেজির ফাইনালে পাকিস্তানের কউসার সানাকে ৪-৩ পয়েন্টে হারিয়ে কারাতেতে দ্বিতীয় স্বর্ণ জিতেন মারজানা।  এর আগে সেমিফাইনালে নেপালের মানিশ চৌধুরীকে ২-১ পয়েন্টে হারিয়ে ফাইনালে ওঠেন মারজানা।

  • হোমায়রা আক্তার অন্তরা (কারাতে)
Image result for হোমায়রা আক্তার অন্তরা
প্রথম পদক আনা অন্তরার হাত ধরে আরেকটি সোনা

এসএ গেমসের চলতি আসরে দেশের হয়ে প্রথম পদক আনা হোমায়রা আক্তার অন্তরা কারাতের নারী এককে অনূর্ধ্ব-৬১ কেজির কুমি ইভেন্টে বাংলাদেশকে চতুর্থ সোনার পদক এনে দেন। স্বাগতিক নেপালের আনু গুরংকে ৫-২ পয়েন্টে হারান বাংলাদেশের হোমায়রা আক্তার অন্তরা। সেমিতে পাকিস্তানের গুল নাজকে ৪-০ পয়েন্টে হারিয়েছিলেন তিনি।

  • মাবিয়া আক্তার (ভারোত্তোলন)

    Image result for মাবিয়া আক্তার
    গত আসরের পর এই আসরেও চমক দেখান মাবিয়া

নেপালের কাঠমান্ডুতে ভারোত্তোলনে মেয়েদের ৭৬ কেজি ওজন শ্রেণীতে আজ স্বর্ণ জিতেন মাবিয়া আক্তার। গত আসরেও দেশকে স্বর্ণ এনে দিয়েছিলেন তিনি। মাবিয়া স্ন্যাচে ৮০ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে ১০৫ কেজিসহ মোট ১৮৫ কেজি ওজন তুলে সেরা হন। শ্রীলঙ্কার বিসি প্রিয়ান্থি ও নেপালের তারা দেবিকে পেছনে রেখে স্বর্ণ পদক জয় করেন মাবিয়া। চার বছর আগে গুয়াহাটি গেমসে ৬৩ কেজিতে স্বর্ণ জিতেছিলেন মাবিয়া আক্তার। মাবিয়ার স্বর্ণ জয়টি আসরের পঞ্চম। এর ফলে ফলে স্বর্ণ জয়ের ক্ষেত্রে গত আসরকে টপকে যায় বাংলাদেশ। ভারতের গৌহাটিতে অনুষ্ঠিত দ্বাদশতম এসএ গেমসে বাংলাদেশ চারটি স্বর্ণ পদক জয় করেছিল।

  • জিয়ারুল ইসলাম (ভারোত্তোলন)
Image result for জিয়ারুল ইসলাম
ভারোত্তোলনে দ্বিতীয় স্বর্ণপদক জয়ী জিয়ারুল।

ভারোত্তোলনের ৯৬ কেজি ওজন শ্রেনীতে বাংলাদেশকে আরেকটি স্বর্ণ এনে দেন জিয়ারুল ইসলাম। তিনি হারিয়েছেন স্বাগতিক নেপালের বিশাল সিং বিস্টকে। স্ন্যাচে তিন লিফটে ‌জিয়ারুল তোলেন ১৩৫ কেজি। এরপর ক্লিন অ্যান্ড জার্কে তিন লিফটে তোলেন ২৬২ কে‌জি।

  • ফাতেমা মুজিব (ফেন্সিং)
Image result for মাবিয়া
ইতিহাসে প্রথমবার ফ্যান্সিং থেকে স্বর্ণ জিতেন ফাতেমা। 

ফেন্সিং ডিসিপ্লিনে মেয়েদের একক সাবরে ইভেন্টে স্বর্ণ জিতেছেন ফাতেমা মুজিব। নারীদের সাব্রে ইভেন্ট থেকে বাংলাদেশকে গেমসের সপ্তম স্বর্ণ এনে দেন এই ফেন্সার। ইতিহাসে প্রথম ফেন্সিং থেকে কোনো স্বর্ণ পদক জিতেছে বাংলাদেশ। এই ইভেন্টে রৌপ্য জিতেছেন নেপালের রাবিনা থাপা ও ব্রোঞ্জ জিতেছেন ভারতের দেবি দিয়ানা।

  • ক্রিকেট (মহিলা ইভেন্ট)

Image result for বাংলাদেশ মহিলা ক্রিকেট দল

মেয়েদের ক্রিকেট ইভেন্টের ফাইনালে শ্রীলঙ্কাকে ২ রানে হারিয়ে বাংলাদেশের মেয়েরা স্বর্ণ জয়লাভ করে। পোখারার রঙ্গশালা স্টেডিয়ামে টসে হেরে শুরুতে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ৯১ রান করে বাংলাদেশ। জবাবে ৯ উইকেটে ৮৯ রানে থামে শ্রীলঙ্কার ইনিংস।

  • আরচ্যারি (রেকর্ড দশটি স্বর্ণ পদক জয়লাভ)

দক্ষিণ এশিয়ান গেমসে আরচ্যারিতে দশ ইভেন্টেই ধাপট দেখিয়েছে বাংলাদেশ। দলগত, মিশ্র আর ব্যক্তিগত ইভেন্ট মিলিয়ে দশ ইভেন্টের সবগুলোতেই সোনা জিতে দেশের পতাকা সবার উপরে তুলে ধরেন তীরন্দাজরা। এক ডিসিপ্লিনে এটিই সর্বোচ্চ সংখ্যক স্বর্ণ জয়। 

Image result for বাংলাদেশ মহিলা ক্রিকেট দল

#রিকার্ভ (পুরুষ দলগত) মোঃ রোমান সানা, মোহাম্মদ তামিমুল ইসলাম ও মোহাম্মদ হাকিমঃ  

রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টের ফাইনালে মো: রোমান সানা, মোহাম্মদ তামিমুল ইসলাম ও মোহাম্মদ হাকিম আহমেদ রুবেলকে নিয়ে গঠিত বাংলাদেশ ৫-৩ সেট পয়েন্টের ব্যবধানে শ্রীলংকাকে পরাজিত করে স্বর্ণ পদক জয় করে। এই ইভেন্টে ব্রোঞ্জ পদক পায় ভুটান।

#রিকার্ভ (মহিলা দলগত) মোসাম্মৎ ইতি খাতুন, মেহনাজ আক্তার মনিরা ও বিউটি রায়ঃ

রিকার্ভ মহিলা দলগত ইভেন্টের ফাইনালে মোসাম্মৎ ইতি খাতুন, মেহনাজ আক্তার মনিরা ও বিউটি রায়ের সমন্বয়ে বাংলাদেশ দল ৬-০ সেট পয়েন্টের ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে জিতে নেয় স্বর্ণ পদক। এখানেও ব্রোঞ্জ পদক জয় করে ভুটান।

#রিকার্ভ (মিশ্র দলগত) মো: রোমান সানা ও ইতি খাতুনঃ

রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টের ফাইনালে মো: রোমান সানা ও ইতি খাতুনের দল নিয়ে বাংলাদেশ ৬-২ সেট পয়েন্টের ব্যবধানে ভূটানকে হারিয়ে সোনার পদক জয় করে। এই ইভেন্টের ব্রোঞ্জ পদক লাভ করে শ্রীলঙ্কা।

#কম্পাউন্ড (পুরুষ দলগত) মো: সোহেল রানা, অসীম কুমার দাস ও মোহাম্মদ আশিকুজ্জামানঃ

কম্পাউন্ড পুরুষ দলগত ইভেন্টের ফাইনালে মো: সোহেল রানা, অসীম কুমার দাস ও মোহাম্মদ আশিকুজ্জামানকে নিয়ে গঠিত বাংলাদেশ ২২৫-২১৪ স্কোরের ব্যবধানে ভূটানকে হারিয়ে স্বর্ণ পদক জয় করে।

Image result for আরচ্যারি বাংলাদেশ

#কম্পাউন্ড (মহিলা দলগত) সুস্মিতা বনিক, সুমা বিশ্বাস ও শ্যামলী রায়ঃ

কম্পাউন্ড মহিলা দলগত ইভেন্টের ফাইনালে সুস্মিতা বনিক, সুমা বিশ্বাস ও শ্যামলী রায়কে নিয়ে গঠিত বাংলাদেশ ২২৬-২১৫ স্কোরের ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করে। এতে ব্রোঞ্জ পদক পেয়েছে নেপাল।

#কম্পাউন্ড (মিশ্র দলগত) মো: সোহেল রানা ও সুস্মিতা বনিকঃ

কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টের ফাইনালে মো: সোহেল রানা ও সুস্মিতা বনিক ১৪৮-১৪০ স্কোরের ব্যবধানে স্বাগতিক নেপালকে হারিয়ে বাংলাদেশের জন্য আরচ্যারির ষষ্ঠ স্বর্ণ পদক জয় করেন। এই ইভেন্টের ব্রোঞ্জ পদক লাভ করে শ্রীলঙ্কা।

#রিকার্ভ (মহিলা একক) ইতি খাতুনঃ 

মেয়েদের রিকার্ভ এককে ভুটানের প্রতিযোগী দেমা সোনমের বিপক্ষে ৭-৩ সেট পয়েন্টে জিতে হ্যাটট্রিক পূরণ করেন ইতি খাতুন।

#কম্পাউন্ড (পুরুষ একক) সোহেল রানাঃ

পুরুষ কম্পাউন্ড এককের ফাইনালে ১৩৭-১৩৬ স্কোরে ভুটানের প্রতিযোগীকে হারিয়ে সোনার পদক জিতে নেন সোহেল রানা।

#কম্পাউন্ড (মহিলা একক) সুমা বিশ্বাসঃ 

শ্রীলংকার অনুরাধা কারুনারান্তেকে ১৪২-১৩৪ পয়েন্টে হারিয়ে স্বর্ণপদক জিতেন সুমা বিশ্বাস।

#রিকার্ভ (একক ছেলে) রোমান সানাঃ

Image result for রোমান সানা

পুরুষ রিকার্ভ এককের ফাইনালে ভুটানের কিনলে তিসেরাংকে ৭-১ সেট পয়েন্টে রোমান সানা উড়িয়ে দিয়ে দশম স্বর্ণটি আসে আরচ্যারি থেকে। বাংলাদেশের ঝুড়িতে যোগ হয় রেকর্ড ১৮তম স্বর্ণ।

  • ক্রিকেট (পুরুষ)

বাংলাদেশের শেষ স্বর্ণটি আসে ক্রিকেট ইভেন্ট থেকে।  ফাইনালে শ্রীলঙ্কাকে ২০ ওভারে গুটিয়ে দেয় ১২২ রানে। ৩ উইকেটে হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। এরই মধ্য দিয়ে বাংলাদেশ ১৯টি স্বর্ণ পদক জয় নিশ্চিত করে।