ফুটবল বিশ্বের সবচেয়ে উত্তেজক রিয়াল-বার্সা দ্বৈরথ আজ

0
40

লা লিগায় মৌসুমের দ্বিতীয় এল ক্লাসিকো-তে আজ আলফ্রেডো ডি স্টেফানোতে রিয়াল মাদ্রিদ আতিথেয়তা দেবে বার্সেলোনাকে। এই ম্যাচটি বড় ভূমিকা রাখবে এবারের লিগ শিরোপা নির্ধারণে। লা লিগায় এবার শিরোপা জয়ের দৌড়ে এগিয়ে আছে তিনটি দল। এটলেটিকো মাদ্রিদ, বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। এ ম্যাচে বার্সেলোনা জিতলে বা ড্র করলে তারা উঠে যাবে শীর্ষে। রিয়াল জিতলে এটলেটিকোর সমান পয়েন্টে গোল ব্যবধানে পিছিয়ে থাকবে দ্বিতীয় স্থানে। বর্তমানে সমান ২৯ ম্যাচ খেলে ৬৬ পয়েন্টে শীর্ষে আছে এটলেটিকো। ৬৫ পয়েন্টে দুইয়ে বার্সেলোনা। ৬৩ পয়েন্টে তিনে রিয়াল।

ফুটবল বিশ্বে ‘এল ক্লাসিকো’ নিয়ে এমনিতেই থাকে বাড়তি আগ্রহ। ১৯০২ সালের ১৩ মে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিল রিয়াল ও বার্সা। এবার লিগে পয়েন্ট টেবিলের যে অবস্থা তাতে এ ম্যাচ যোগ করেছে বাড়তি মাত্রা। সঙ্গে লিওনেল মেসির বিষয় তো আছেই। অনেকেই মনে করতে পারেন মেসির বিষয়টি আবার কী? মনে করিয়ে দেওয়া ভালো ক্লাব প্রেসিডেন্ট বদল হলেও মেসি এখনো নতুন চুক্তি সই করেননি। জুনে চুক্তি শেষ হওযার পর মেসি বার্সেলোনা ছাড়লে লা লিগায় এটিই হয়ে থাকবে মেসির শেষ এল ক্লাসিকো! সম্প্রতি রামোস বলেছেন, মেসি বার্সেলোনায় না থাকলে এতদিনে আরও শিরোপা জিতত রিয়াল। রিয়াল কোচ জিদান ও চাচ্ছেন না মেসি বার্সা ছাড়ুক। বার্সা সমর্থকেরা তো অবশ্যই চাইবেনা তাদের জাদুকর অন্য জার্সিতে জাদু দেখাক।

সব মিলিয়ে আজকের এল ক্লাসিকো বিশেষ মাহাত্ম্যপূর্ণ ভক্তদের কাছে।

এল ক্লাসিকো এই প্রথমবারের মতো হতে যাচ্ছে আলফ্রেডো ডি স্টেফানোতে। সমীকরণ বলছে আজ মেসি স্পর্শ করতে যাচ্ছে সার্জিও রামোস এর সর্বোচ্চ এল ক্লাসিকো খেলার রেকর্ডে ( ৪৫ ম্যাচ)। এল ক্লাসিকোর ইতিহাসে সবচেয়ে বেশি গোল ও লিওনেল মেসির (২৬)।

চোটের ব্যাপারে বলতে গেলে দুশ্চিন্তার ভাঁজ জিদানের কপালেই বেশি। তারা আজ পাচ্ছে না তাদের নিয়মিত অধিনায়ক ও দলের সবচেয়ে বড় অস্ত্র রামোসকে, সাথে হ্যাজার্ড, ভারানে ও কার্ভাহাল ও ইঞ্জুরিতে আছেন।
বার্সা শিবিরে পিকে ও রবার্তোর খেলা অনিশ্চিত চোটের কারণে। এদিকে গ্রীজম্যান ও গতকাল অনুশীলন করেননি তার সদ্য জন্ম নেওয়া তৃতীয় সন্তান ও স্ত্রীর পাশে থাকার সুবাদে।

রিয়ালের হয়ে এই মৌসুমে ৩৪ ম্যাচে ২৪ গোল করিম বেঞ্জেমা বার্সেলোনার বিপক্ষে গত ৯ ম্যাচ যাবত গোল পাচ্ছেন না। মেসিও গত ৬ এল ক্লাসিকো তে গোলশূন্য।
উত্থান – পতন, চোট, ফর্ম – আউট অফ ফর্ম সব ছাপিয়ে আজ ফুটবল বিশ্ব তাকিয়ে থাকবে এই ম্যাচের দিকে শুধুমাত্র ফুটবলীয় মোহে ডুবে থাকার জন্য। কারণ এল ক্লাসিকো এমনই।

সব সময় স্নায়ুযুদ্ধ লেগেই থাকে এই ম্যাচ ঘিরে।
বাংলাদেশ সময় আজ রাত ১ টায় খেলাটি সরাসরি সম্প্রচার করা হবে।