একজন ফুটবলার সাবিনার ‘বড় প্রাপ্তি’!

0
8

একবার ম্যাচ শেষে বের হয়ে আসছি।
একজন বাবা তার মেয়েকে বলছে, মা তুমিও একদিন এরকম বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে, সাবিনার মতো ভালো খেলবে। এই কথা নিজের কানে কানে শুনতে পারা আসলে প্রতিটি খেলোয়াড়ের কাছেই বিরাট গর্বের ব্যাপার।

যে আমার অনেক ভক্ত-সমর্থক আছে কিংবা আমাকে অনুসরণ করতে চায়। একজন খেলোয়াড়ের জীবনে এটাই বড় প্রাপ্তি।
আমি কয়েক বছর আগে সেভ দ্য চিলড্রেনের অ্যাম্বাসেডর হিসেবে সিলেটে একটি অনুষ্ঠানে যাই। সেখানেও অসংখ্য শিশুরা আমাকে দেখে খুব উচ্ছ্বসিত ছিল। আমাকে দেখতে পেয়ে তাদের চোখে-মুখে যে আনন্দ বা খুশির জোয়ার দেখেছি তা আসলে ভাষায় প্রকাশ করা যাবে না। আমার এই যে অর্জন বা খ্যাতি-নাম-যশ যাই বলি না কেনো সবই সম্ভব হয়েছে ফুটবলের কারণে।

অথচ ছোটবেলায় কখনো ভাবিনি যে আমি বড় হয়ে ফুটবলার হবো। এমনি স্কুলে ফুটবল খেলতাম। এখনকার মতো নিয়মমাফিক অনুশীলনও করতাম না। ২০০৮ সালে সিটিসেল ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলাম। এরপরই জাতীয় দলের ক্যাম্পে ডাক পাই। তখন মনে হয়েছিল যেন একটা স্বপ্ন দেখছি। তখনো জাতীয় দল ঐভাবে গড়ে উঠে নি। যারা ফুটবল খেলতো তারাই আবার হ্যান্ডবল, ভলিবলও খেলতো। ২০১০ সালে এসে এসএ গেমসে প্রথম আমরা ব্রোঞ্জ জিতি।এরপর বাফুফের পরিকল্পনায় আস্তে আস্তে আমরা ফুটবলের পেশাদার দলে পরিণত হই।

আমি মালদ্বীপে তিনবার ও ভারতে একবার খেলতে গেছি বা কৃষ্ণা রানি ভারতীয় লিগ ফুটবল খেলেছেন, এটা আমাদের মেয়েদের ফুটবলের জন্য অনন্য একটা অর্জন। আমাদের খেলার মান বেড়েছে বলেই তো বাইরের দেশ থেকে অফার পেয়েছি খেলার জন্য। এখন আমাকে বা কৃষ্ণাকে দেখে নতুনরা উৎসাহ পায়, এটা আমার জন্য অনেক বড় প্রাপ্তি।

তাছাড়া ফুটবলে মেয়েরা এগিয়ে আসছে তার কারণ সম্প্রতি বাফুফে বেশ কিছু উদ্যোগ নিয়েছে। তার মধ্যে অন্যতম হলো খেলোয়াড়দের বেতন কাঠামোতে অন্তর্ভুক্তি ও প্রত্যেক খেলোয়াড়কে জীবন বীমার আওতায় আনা। আমি মনে করি সভাপতি কাজী সালাহ্উদ্দিন ও নারী ফুটবলের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ –এ দুজনের পরিকল্পনা ও দক্ষতায় এসব সম্ভব হয়েছে।

কবে আবার মাঠের ফুটবল শুরু হবে জানি না। আপাতত সাতক্ষীরাতে লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে চলছি। নিজের ফিটনেস ধরে রাখতে, নিয়মমাফিক অনুশীলন করছি। আমাদের এখানে কলেজ মাঠে অনুশীলন করি। সাতক্ষীরাতে ভালো একটা জিমও আছে। সেখানেও যাচ্ছি নিয়মিত।

সাবিনা খাতুন (ফুটবলার, বাংলাদেশ জাতীয়  মহিলা ফুটবল দল)-এর ফেসবুক পোস্ট থেকে