উইন্ডিজদের বাংলাওয়াশ

0
4

২০১৮ সালের পর আবারো বাংলাওয়াশ হলো ক্যারিবীয়রা। চট্টগ্রামে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ১২০ রানে হারিয়েছে বাংলাদেশ।

শেষ ওয়ানডেতে টস হেরে শুরুতে ব্যাট করে ২৯৮ রানের বড় টার্গেট দেয় বাংলাদেশ। বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় ক্যারিবিয়রা। বাংলাদেশের হয়ে শুরুতেই ব্রেক থ্রু এনে দেন মোস্তাফিজুর রহমান। মাত্র ১ রান করে উইকেটের পেছনে মুশফিকুর রহীমকে ক্যাচ দিয়ে ফিরে গেছেন তিনি। এরপর সুনীল অ্যামব্রিসকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলেন মোস্তাফিজ। আমিব্রিসের ব্যাট থেকে আসে ১৩ রান। ব্যক্তিগত ১১ রানে মায়ার্স ফিরে গেছেন মিরাজের ঘূর্ণি জাদুতে।

মিডল অর্ডারেও ক্যারিবিয়দের কোনো ব্যাটসম্যান বড় ইনিংস খেলতে পারেননি। ১০০ রানের আগেই ৫ উইকেট হারিয়ে বসে উইন্ডিজ দল। তবে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন পাওয়েল। কিন্তু ৪৭ রান করা এই ব্যাটসম্যানকে ফেরান সৌম্য সরকার। তবে লোয়ার অর্ডারের ব্যর্থতায় ১৭৭ রানেই গুটিয়ে যায় সফরকারীরা।

বাংলাদেশের হয়ে সাইফুদ্দিন নেন ৩টি উইকেট। মোস্তাফিজ ও মিরাজ নিয়েছেন ২টি করে উইকেট। এছাড়া ১টি করে উইকেট শিকার করেছেন তাসকিন ও সৌম্য সরকার।

চট্টগ্রামে টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ২৯৭ রানের বড় পুঁজি গড়ে বাংলাদেশ। আস্থার প্রতিদান দিয়েছেন চার অভিজ্ঞ তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। চারজনই তুলে নেন ফিফটি। দ্বিতীয়বার একম্যাচে এই চারজন অর্ধশতকের দেখা পান।

তামিম ও মুশফিক ৬৪ রানে ফিরলেও সমান রান করে অপরাজিত মাহমুদউল্লাহ। আর ৫১ রানে আউট হওয়ার আগে প্রথম ক্রিকেটার হিসেবে ঘরের মাটিতে তিন ফরম্যাট মিলে ৩০০ উইকেট ও ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব।