ইতিহাস গড়লো বাংলাদেশ জাতীয় নারী হকি দল

0
22

আজ ইতিহাস তৈরি করলো বাংলাদেশ জাতীয় নারী হকি দল। বাংলাদেশের নারী হকির প্রথম জয় আজ অমর হয়ে গেল ইতিহাসের পাতায়। এশিয়া ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ হকি-২০১৯ এ শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২১ নারী হকি দলকে হারিয়েছে বাংলাদেশ নারী হকি দল। এই জয় বাংলাদেশের নারী হকির ইতিহাসে প্রথম জয়।

অল্প কিছুদিন আগেই ট্রায়ালের মাধ্যমে বাছাই করি এই নারী হকি দল তৈরি করা হয়েছিলো। এর মধ্যেই প্রথমবারের মতো কোন আন্তর্জাতিক আসরে অংশ নিলো তারা৷ এয়ার এশিয়া ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ হকি-২০১৯ এ নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা।

সিঙ্গাপুরে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম থেকেই প্রাধাণ্য বিস্তার করে খেলে বাংলাদেশের মেয়েরা। ম্যাচের দ্বিতীয় কোয়ার্টারের ২৭ তম মিনিটের মাথায় বাংলাদেশের রিতু খানম পেনাল্টি কর্নার থেকে প্রথম গোল করেন বাংলাদেশের হয়ে। এরপর চতুর্থ কোয়ার্টারের ৫৮ মিনিটে সময় বাংলাদেশের তারিন পেনাল্টি কর্নার থেকে আরো একটি গোল করলে ২-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশের মেয়েরা।

এর আগে প্রথম ম্যাচে সিঙ্গাপুরের কাছে ৩-০ গোলে হেরেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-২১ নারী হকি দল। বৃহস্পতিবার তৃতীয় ম্যাচে বাংলাদেশের মেয়েরা লড়বে হংকংয়ের বিপক্ষে। ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ হকি টুর্নামেন্টে বাংলাদেশসহ মোট ৬টি দল অংশ নিয়েছে।বাংলাদেশ, শ্রীলঙ্কা, উজবেকিস্তান, হংকং, চাইনিজ তাইপে ও স্বাগতিক সিঙ্গাপুর। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলছে দলগুলো। টুর্নামেন্টের সেরা দুই দল অংশ নিবে ওমেন্স জুনিয়র এশিয়া কাপ-২০২০-এ।