ইউএস ওপেনের নতুন চ্যাম্পিয়ন বিয়ানকা আন্দ্রেসকু

ইউএস ওপেনের নতুন চ্যাম্পিয়ন বিয়ানকা আন্দ্রেসকু। আরও একবার গ্র্যান্ডস্ল্যাম ফাইনালে উঠেও ২৪তম শিরোপা জিতে রেকর্ড ছোঁয়া হলো না সেরেনা উইলিয়ামসের। হেরে গেছেন ২-০ সেটে। নিজের প্রথম ইউএস ওপেনে শিরোপা জিতে চমক দেখালেন সেরেনার অর্ধেক বয়সী আন্দ্রেসকু।

সেরেনা উইলিয়ামস যখন প্রথম ইউএস ওপেন শিরোপা জিতেছিলেন, তারও ৯ মাস পর জন্ম হয়েছিল বিয়ানকা আন্দ্রেসকুর। ২০১৯ সালে এই ১৯ বছর বয়সী নারীই ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্ল্যাম জিতে হাত মেলালেন মার্কিন কিংবদন্তি সেরেনার সাথে। ম্যাচ শেষে ইতিহাসের অংশ হয়ে গেলেন কানাডিয়ান তরুণী।

ফ্ল্যাশিং মিডোসে সেরেনার সামনেও ছিলে ইতিহাস গড়ার হাতছানি। সর্বোচ্চ ২৪ গ্র্যান্ডস্ল্যাম জয়ী মার্গারেট কোর্টকে ছোঁয়ার আরো একটা সুযোগ।

বয়সে প্রায় অর্ধেক কানাডার টিনএজারের সাথে শুরু থেকেই পিছিয়ে পড়েন সেরেনা। ৬-৩ গেমে হেরেছেন প্রথম সেট।

সবশেষ ইউএস ওপেন ফাইনালের হতাশা কাটাতে তবু সুযোগ ছিল মার্কিন তারকার। দ্বিতীয় সেটে যা তৈরিও করেছিলেন। কিন্তু পারেননি। এবার হার ৭-৫ গেমে। আর এতেই নতুন উচ্চতায় ১৫ তম বাছাই হিসেবে টুর্নামেন্ট শুরু করা বিয়ানকা আন্দ্রেসকু।

প্রথম কানাডিয়ান হিসেবে জিতেছেন টেনিসের কোনো মেজর ট্রফি। ২০০৬ সালে মারিয়া শারাপোভার পর আবারও টিনেজারের হাতে উঠলো গ্র্যান্ডস্ল্যাম শিরোপা।

তবে রেকর্ড ২৪তম গ্র্যান্ডস্ল্যাম আপাতত অধরাই রইলো সেরেনা উইলিয়ামসের। সন্তান জন্মের আগে স্টেফি গ্রাফকে টপকে ২০১৭তে অস্ট্রেলিয়ান ওপেন জিতে হাতে তুলেছিলেন ২৩তম শিরোপা। এরপর চার গ্র্যান্ডস্ল্যাম ফাইনালে উঠলেন কিন্তু অ্যাঞ্জেলিক কেরবার, নাওমি ওসাকা, সিমোনা হালেপ আর শেষ পর্যন্ত বিয়ানকা আন্দ্রেসকু। চার দেশের চার নারীর কাছে হেরে দীর্ঘায়িত হলো সেরেনার আক্ষেপ।