আহমেদাবাদে দিবা-রাত্রির টেস্টে ভারতের জয় দুইদিনেই

0
10

অক্ষর প্যাটেল ও রবীচন্দ্রন অশ্বিনের স্পিন বিষে আহমেদাবাদে দিবা-রাত্রির টেস্টে ভারতের কাছে দু’দিনেই হেরে গেল সফরকারী ইংল্যান্ড। ম্যাচে প্যাটেলের ১১ ও অশ্বিনের ৭ উইকেট শিকারে ইংলিশদের ১০ উইকেটে বড় ব্যবধানে হারালো ভারত।

এই জয়ে চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল বিরাট কোহলির দল। এই জয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালের পথে এক ধাপ এগিয়ে গেল ভারত। আগামী ৪ মার্চ এই ভেন্যুতেই সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট ড্র করলেই ফাইনালের টিকিট পাবে ভারত।

বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম আহমেদাবাদের মোতেরায় সরদার প্যাটেল স্টেডিয়ামে সিরিজের তৃতীয় টেস্ট খেলতে নামে ভারত ও ইংল্যান্ড। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে গতকাল প্রথম দিনই ১১২ রানে অলআউট হয় ইংল্যান্ড। ভারতের অক্ষর ৩৮ রানে ৬টি ও অশ্বিন ২৬ রানে ৩ উইকেট নেন।
প্রথম দিন শেষে ব্যাট হাতে নেমে ৩ উইকেটে ৯৯ রান তুলেছিলো ভারত। হাফ-সেঞ্চুরি তুলে ৫৭ রানে অপরাজিত ছিলেন ভারতের ওপেনার রোহিত শর্মা। তার সাথে ১ রানে অপরাজিত ছিলেন আজিঙ্কা রাহানে।

আজ দ্বিতীয় দিন বাকী ৭ উইকেটে মাত্র ৪৬ রান যোগ করতে পারে ভারত। ইংল্যান্ডের অধিনায়ক জো রুটে স্পিন বিষে কুপোকাত হয় ভারতের ব্যাটসম্যানরা। মাত্র ৩৮ ডেলিভারিতে ৮ রান দিয়ে ৫ উইকেট নেন রুট। এছাড়া আরেক স্পিনার জ্যাক লিচ ৪ উইকেট নেন। ভারতের ইনিংস শেষ হয় ১৪৫ রানে। দলের পক্ষে সর্বোচ্চ ৬৬ রান করেন রোহিত।

প্রথম ইনিংসে ৩৩ রানে পিছিয়ে থেকে ম্যাচে দ্বিতীয়বারের মত ব্যাট করতে নেমে আবারো অক্ষর-অশ্বিনের স্পিন ঘুর্ণিতে পড়ে ৮১ রানে অলআউট হয় ইংলিশরা। দলের পক্ষে বেন স্টোকস সর্বোচ্চ ২৫ রান করেন। অক্ষর ৫টি উইকেট নেন। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে তৃতীয়বারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন অক্ষর। আর এই ইনিংসে ৪ উইকেট নিয়ে বিশ্বের ১৬তম, বিশ্বের ষষ্ঠ স্পিনার ও ভারতের চতুর্থ বোলার হিসেবে ৪শ উইকেট শিকারের ক্লাবে নাম লেখান অশ্বিন।

দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে ইংল্যান্ডকে গুটিয়ে দিয়ে জয়ের জন্য ৪৯ রানের টার্গেট পায় ভারত। ৭ দশমিক ৪ ওভার ব্যাট করে শেষ সেশনেই জয় তুলে নেয় ভারত। রোহিত ২৫ ও শুভমান গিল ১৫ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। ম্যাচ সেরা হয়েছেন ভারতের অক্ষর।