আমাদের একজন লেগস্পিনার প্রয়োজন

0
45

ছোটবেলা থেকে শুনে আসছি ডানহাতি ব্যাটসম্যানরা লেগ সাইডে একটু বেশিই শক্তিশালী হয়ে থাকে। ব্যাট ধরতে পারলেই হলো এমন মানুষ ও বাড়ি দিলে লেগ সাইডেই সর্বশক্তি হাঁকিয়ে বাড়িটা দিয়ে থাকে এই দেশে।

এমন দেশে যে খুব সহজে লেগ স্পিনার হিসেবে নিজের ক্যারিয়ার গড়ার সাহস দেখাবেনা কোনো বোলার এটা খুবই স্বাভাবিক। কেননা লেগ স্পিনাররা খুব বেশি চার-ছক্কা খায় বলে ধারনা এই দেশে।

কিন্তু বাস্তবতা হলো লেগ স্পিনার হচ্ছে একটা দলের ট্রাম্প কার্ড। যে কোনো সময় খেলার মোড় ঘুড়িয়ে দিতে পারে এই একজন লেগ স্পিনার।

কিভাবে?
হ্যা ঐ লোপ্পা দেওয়ার ফাঁদ ফেলেই। খেলার পরিস্থিতি যাই হোক না কেন, লেগ সাইডে লোপ্পা টাইপের বল পেলে যে কোনো ব্যাটসম্যানই উঠে মারতে চাইবেন বা ডাউন দ্যা উইকেটে এসে মারার চেষ্টা করবেন! এবং তখনই একজন চতুর লেগ স্পিনার বাজিমাতটা করে দিতে পারে, যেভাবে চাহাল বা রশিদ খানরা এখন ব্যাটসম্যান দের বোকা বানিয়ে সাজঘরে ফেরত পাঠাচ্ছেন।
বা আগেরকার সময়ে কুম্বলে বা ওয়ার্নরা লেগ সাইডে বল ঘুরিয়ে লিজেন্ড ক্রিকেটারে পরিণত হয়েছিল।

এখন আসি বাংলাদেশে…
বাংলাদেশ তো স্পিনারদের আতুড়ঘর।
রফিক-রাজ্জাকরা এদেশে রাজ করে গেছেন।
সাকিব-মিরাজ-তাইজুলরা এখন দাপিয়ে বেড়াচ্ছেন। কিন্তু একটা বারও কি মনে হয় না আমাদের একজন লেগ স্পিনার খুব বেশি প্রয়োজন?

যে হঠাত এসে ব্রেক থ্রো এনে দিবে, ব্যাটিং সহায়ক পিচে এসে সাডেন কোহলি বা উইলিয়ামসনকে বোকা বানিয়ে লেগ সাইডে ক্যাচ বানিয়ে ফেরত পাঠিয়ে খেলার মোড় বাংলাদেশের দিকে ঘুরিয়ে দিবেন ?

আমি তো সব সময় অনুভব করি।
কিন্তু হায় কেউ নেই আমাদের। কেন নেই?
উত্তর প্রচুর মাইর খায়, তাই বাদ পড়তে হয়।
এসেছিল একজন জুবায়ের, উত্থান-পতন এর দ্বন্দে পতনের কাতারে পড়ে হারিয়ে গেছে।
এসেছে আমাদের আরেকজন ‘আমিনুল ইসলাম বিপ্লব’ । মাত্র ৩ টা ম্যাচ খেলেছে নিয়েছে গুণে গুণে ৬ টি উইকেট । ইকোনমিক ও খুব ভালই বলা যায়।

১৯৯৯ সালে জন্ম নেওয়া মাত্র ২০ বছর বয়সী সে যেন হারিয়ে না যায় সেই কামনা করি। সেই হয়ে উঠুক আমাদের টিমের তুরুপের তাস।

পাইপ লাইনে আছেন আরো একজন – আফ্রিদি নাম , শুনেছি সেও নাকি মারাত্মক লেগ স্পিনার। আমি খুব করে চাই স্পিনার দের বাংলাদেশে লেগ স্পিনার রা মাথা তুলে দাড়াক।

সাকিবকে আইডল মানা আমিনুল ইসলাম বা তার মতো আরো অনেক লেগ স্পিনার আসুক স্কোয়াডে এবং ভেঙে দিক সাকিবের গড়া সব রেকর্ড।

আমাদের সৌম্য, লিটন, মুশিরা যেভাবে চাহাল বা রশিদ খানের ফাঁদে  পা দিয়ে অনেক জেতা ম্যাচ উপহার দিয়ে আসেন, খুব করে চাই সেভাবেই কোহলি, লুকেশ রাহুল বা উইলিয়ামসন, গাপ্টিলরা আমাদের আমিনুল ইসলাম বিপ্লব এর ফাঁদে  পা দিয়ে ম্যাচ গুলো আমাদের ফেরত দিক।
সুদিনের অপেক্ষায় বাংলাদেশ।