অধিনায়ক সাকিব কী খুব খারাপ?

0
119

অধিনায়ক সাকিব কী খুব খারাপ? দুই দিনের যোগী ভাতকে অন্ন বলার মতো এক ম্যাচ দেখে সাকিবকে খারাপ অধিনায়ক বলা বা সাকিবের বিস্তর সমালোচনা করে ফেললেন? অথচ এই সাকিবের নেতৃত্বগুণ আমাদের কত দুর্বল এক একাদশ নিয়ে ম্যাচ জেতাত! ভুলে গেলেন? মনে করিয়ে দিচ্ছি! ম্যাশ ইনজুরিতে তখন খেলতে পারতো না খেললেও খুব কম, মুশি তখন ২১ গড়ের এক সাধারণ ব্যাটসম্যান, রিয়াদ তখনও বোলার নিরব ঘাতক হয়ে উঠতে পারেনি, তামিম মোটামুটি কিছু একটা করতো, আশরাফুল প্রায় ঝরে গিয়েছিল। আমরা তখন খেলতাম প্রায় দুর্বল এক একাদশ নিয়ে। রুবেল গড়পড়তা মানের, স্পিনার রাজ্জাক ভালোই করতো, শুভ ছিলেন অলরাউন্ডার। ইমরুল কায়েস, জুনায়েদ সিদ্দিকি, রকিবুল ইসলাম, নাইম ইসলাম সামলাতেন ব্যাটিং অর্ডার। এই দল নিয়াই আমরা তখন খেলতাম, খুব একটা খারাপ করতাম না সম্ভবত! আমাদের দলে তখন অধিনায়ক সাকিব ছিলো! যে কিনা ব্যাটে বলে পারফর্ম করতো আবার নেতৃত্বগুণের অদ্ভুত ক্ষমতায় একাই আমাদের ম্যাচ, সিরিজ জেতাত!

 

অবশ্যই মানা লাগবে মাশরাফী আমাদের ওয়ানডে ইতিহাসের সেরা অধিনায়ক। ম্যাশ বোলার হিসেবে দুর্ভাগ্য হতে পারে অনেক ইনজুরিতে পড়ার জন্য কিন্তু অধিনায়ক মাশরাফী বেশ ভাগ্যবান! কারণ আমাদের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল দল পেয়েছে ম্যাশ। সে নিজেসহ বাকী চার ক্রিকেটারের পারফর্ম করা আর তরুণ মুস্তাফিজ, সৌম্য সবার সেরা সময় গেছে ম্যাশের সময়ে। ম্যাশ সম্ভবত ড্রেসিংরুমে খেলোয়াড়দের দুঃসময়ে সাহস যোগাতে পারা সেরা ব্যক্তি! কিংবা মাঠে ক্রিকেটারদের সেরা পারফরমেন্স বের করে আনাতেও তার জুড়ি নেই। আর সাকিব সাহসী অধিনায়ক। যেকোনো ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত সে নিতে পিছপা হয়না আর হবেও না। এখন সেসব সিদ্ধান্ত যেদিন কাজে সেসব দিন সাকিবের প্রচুর প্রশংসা হবে আর সিদ্ধান্ত বিফলে গেলে হবে সমালোচিত! আর মাঠে যে সাকিব আমাদের সেরা অধিনায়ক তা আমার কথা না অনেকেই এর আগে বিভিন্ন সাক্ষাৎকারে জানিয়েছেন! আরেকটা ব্যাপার ‘সাকিব’ বলেই কী এত দোষ ধরতে আমরা পছন্দ করি? এই সাকিবেই আমাদের যত সমস্যা! যার পান থেকেই চুন খসলে আমরা সমালোচনা শুরু করি। যেন যত দোষ সাকিব ঘোষ। অথচ আফগানদের বিপক্ষে বাকীসব ক্রিকেটারও হতশ্রী পারফর্ম করেছেন। এক অধিনায়ক সাকিবের দোষ দিয়ে লাভ কী? আজ আমাদের আফগানদের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ। হারলে সিরিজ খোয়াতে হবে আর জিতলে হবে সিরিজে সমতা, বেঁচে থাকবে সিরিজ জয়ের আশা। র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে থাকলেও আফগানদের বিপক্ষে সিরিজ পরাজয় মানে প্রচুর নিন্দা আর সমালোচনার ঝড়! আর সামনের উইন্ডিজ সিরিজের জন্য আত্মবিশ্বাস হারিয়ে ফেলা।

ব্যাট হাতে খারাপ সময় চলা সাকিব আপনি কী ফিরবেন আজ? আপনার আর আপনার দলের আজ দুর্দান্ত পারফর্ম করা যে খুব জরুরী। শুনছেন তো প্রিয় সাকিব?

______________

লিখেছেন

রিফাত এমিল